• ঢাকা মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

৪ বছরে ক্যাশলেসে যাবে ব্যাংক : গভর্নর

আরটিভি নিউজ

  ০২ জুন ২০২৩, ২১:১৯

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেছেন, ২০২৭ সালের মধ্যে ৭৫ শতাংশ লেনদেন ক্যাশলেস ব্যবস্থার মাধ্যমে করার পরিকল্পনা থাকলেও তা নির্ধারিত সময়ের আগেই কার্যকর করা সম্ভব হবে।

শুক্রবার (২ জুন) অর্থ মন্ত্রণালয় আয়োজিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে এ পরিকল্পনার কথা বলেন তিনি।

আব্দুর রউফ তালুকদার বলেন, শুরুতে মতিঝিলে পাইলট প্রজেক্ট শুরু করলেও তা এখন আরও ৪টি জেলায় বিস্তৃত করা হয়েছে। আমরা এমন এক পেমেন্ট ব্যবস্থা চালু করব যেখানে কিউআর কোড ব্যবহার করে একজন ডাব বিক্রেতাও ক্রেতার কাছে পণ্য বিক্রির টাকা সংগ্রহ করতে পারবেন।

এতদিন কিউআর কোড নিয়ে ঝামেলা ছিল উল্লেখ করে গভর্নর বলেন, বর্তমানে ন্যাশনাল কিউআর কোড চালু করা হয়েছে। এছাড়া ন্যাশনাল ডেবিট এবং ক্রেডিট কার্ড চালুর ব্যাপারেও কাজ চলছে। এতে করে যে কেউ যেকোনো জায়গায় টাকা বহন না করেও লেনদেন করতে পারবেন।

ডিজিটাল ব্যাংক প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের গভর্নর বলেন, এমন এক ব্যাংকিং ব্যবস্থা চালু হবে যেখানে গ্রাহক ও ব্যাংকারের মধ্যে সরাসরি কোনো সংযোগ থাকবে না। কিন্তু ব্যাংকিং কার্যক্রম অনায়াসে চলিয়ে যেতে পারবেন।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৮ মে)
টাকা লেনদেন ও পারিবারিক কলহের জেরে পৃথক ঘটনায় নিহত ৩
২ কোটি ৯০ লাখ টাকার মাদক উদ্ধার
বাগেরহাটে ভেসে গেছে ৩৫ হাজার মাছের ঘের, ক্ষতি ৭৩ কোটি টাকা
X
Fresh