• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

পোশাক শ্রমিকদের মজুরি তিন গুণ বেড়েছে : প্রধানমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ সেপ্টেম্বর ২০১৭, ২১:৪৬

পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি গত পাঁচ বছরে তিন গুণ বেড়েছে। সরকার অর্থনীতি ও সমাজের অবিচ্ছেদ্য অংশ হিসেবে শ্রমিক অধিকারের বিষয়টিতেও গুরুত্ব দিয়েছে। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার সন্ধ্যায় কনভেইন কনফারেন্স সেন্টারে গ্লোবাল ডিল ফর ডিসেন্ট ওয়ার্ক অ্যান্ড ইনক্লুসিভ গ্রোথ শীর্ষক উচ্চপর্যায়ের ফলোআপ বৈঠকে তিনি এ মন্তব্য করেন।

শেখ হাসিনা বলেন, সরকারের বিভিন্ন উন্নয়নমুখী পদক্ষেপের সুবাদে নাগরিকদের মাথাপিছু আয় গত নয় বছরে অন্তত তিন গুণ বৃদ্ধি এবং দারিদ্র্য দূরীকরণেও উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে।

তিনি বলেন, মানবাধিকার এবং শ্রমিকের অধিকারের সুরক্ষায় অর্থনীতি ও সমাজের অবিচ্ছেদ্য অংশ হিসেবে শ্রম অধিকার রক্ষায় কাজ করে যাচ্ছি। আমরা বিশ্বাস করি যে সামগ্রিক আর্থ-সামাজিক উন্নয়ন নিশ্চিত হলে চাকরির সংস্থান এবং শ্রমিক অধিকার প্রতিষ্ঠিত হবে।

তিনি আরো বলেন, সোশ্যাল ডায়ালগ ও হারমোনিয়াস ইন্ডাস্ট্রিয়াল রিলেশন্স প্রকল্পের মাধ্যমে বাংলাদেশ সরকার ব্যাপক প্রশিক্ষণ কার্যক্রমের আওতায় ‘বেটার ওয়ার্ক প্রোগ্রাম’ বাস্তবায়ন শুরু করেছে।

প্রধানমন্ত্রী বলেন, আরএমজি খাতের শ্রম ইস্যুসমূহ সমাধানে সরকার, শ্রমিক নেতা, ব্যবসায়ী সম্প্রদায় ও মালিকদের সমন্বয়ে কার্যকর ত্রিপক্ষীয় পরামর্শক পরিষদ গঠন করা হয়েছে।

তিনি বলেন, গত নয় বছর ধরে বাংলাদেশ গণতন্ত্র শক্তিশালীকরণের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। আমাদের নিরলস প্রচেষ্টায় আর্থ-সামাজিক উন্নয়নে অসামান্য সাফল্য অর্জিত হয়েছে।

তিনি আরো বলেন, সরকার শ্রম আইনে পরিবর্তন এনে তা শ্রমিকবান্ধব আইনে পরিণত করেছে, যা কর্মপরিবেশের উন্নয়নে অবদান রাখছে। শ্রমিকদের উন্নত জীবন-জীবিকা এবং কর্মপরিবেশ ও তাদের উপার্জনের স্থিতি নিশ্চিত হয়েছে।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পোশাক শিল্প নিয়ে ভুল তথ্য যাচ্ছে বিদেশে 
ঈদের আগেই শ্রমিকদের বেতন-বোনাস : শ্রম প্রতিমন্ত্রী
ফের অদ্ভুত পোশাকে উরফি
আরও ২ পোশাক কারখানা পেল পরিবেশবান্ধব সনদ
X
Fresh