• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

পাতাল রেলের ভিত্তিপ্রস্তর পেছাল

আরটিভি নিউজ

  ২৩ জানুয়ারি ২০২৩, ২৩:৫৪

দেশের প্রথম পাতাল বা ভূগর্ভস্থ মেট্রোরেলের নির্মাণকাজের উদ্বোধন আগামী ২ ফেব্রুয়ারি। সশরীরে এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে ২৬ জানুয়ারি অবকাঠামোগত কাজ শুরুর কথা ছিল।

সোমবার (২৪ জানুয়ারি) প্রকল্প পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মো. আবুল কাসেম ভূঁঞা গণমাধ্যমকে এ কথা জানিয়েছেন। এমআরটি-১ প্রকল্পের আওতায় বিমানবন্দর রুটে হবে এই পাতাল মেট্রোরেল। যার মোট দৈর্ঘ্য ১৯ দশমিক ৮৭২ কিলোমিটার।

এই পাতাল রেলের ৩১ দশমিক ২৪১ কিলোমিটার দীর্ঘ থাকবে দুটি অংশে বিভক্ত। এরমধ্যে একটি বিমানবন্দর রুট (বিমানবন্দর থেকে কমলাপুর) ও অন্যটি পূর্বাচল রুট (নতুন বাজার থেকে পিতলগঞ্জ ডিপো)। যারমধ্যে পূর্বাচল রুটের মোট দৈর্ঘ্য ১১ দশমিক ৩৬৯ কিলোমিটার। এই অংশটি সম্পূর্ণ উড়াল। এ ক্ষেত্রে মোট ৯টি স্টেশনের ৭টি স্টেশন হবে উড়াল। বাকি দুটি (নদ্দা ও নতুন বাজার) স্টেশন বিমানবন্দর রুটের অংশ হিসেবে পাতালে নির্মিত হবে। যা পরবর্তীতে নতুন বাজার স্টেশনে এমআরটি-৫ এর সঙ্গে যুক্ত হবে।

এমআরটি সূত্রে জানা গেছে, এমআরটি লাইন-১ এর নির্মাণকাজ তত্ত্বাবধানের জন্য ২০১২ সালের ২৩ অক্টোবর পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি হয়। এটির নির্মাণকাজ মোট ১২টি প্যাকেজের মাধ্যমে বাস্তবায়ন হবে।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু
হাসপাতালে ফেলে যাওয়া নবজাতক দত্তক পেলেন সেবিকা
রাজধানীর শিশু হাসপাতালে আগুন
শিশুখাদ্যে মাত্রাতিরিক্ত চিনি, ব্যাখ্যা দিলো নেসলে
X
Fresh