• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

মশা নিধনে গাপ্পি মাছ ছাড়লেন মেয়র (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৭ আগস্ট ২০১৭, ২০:৪১

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকার ৪শ’ ৫০ কিলোমিটার ড্রেন ও নর্দমায় মশার প্রজনন রোধে গাপ্পি মাছ ছাড়া হবে। বললেন ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

সোমবার রাজধানীর স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের সিদ্ধেশ্বরী ক্যাম্পাসে চিকুনগুনিয়া প্রতিরোধ বিষয়ক সেমিনারে তিনি এ কথা বলেন। এরপর তিনি বিশ্ববিদ্যালয়ের সুইমিং পুলে গাপ্পি মাছের পোনা অবমুক্ত করেন।

সাঈদ খোকন বলেন, ২০০০ সালে ডেঙ্গু রোগে কিছু মানুষের মৃত্যুর পর প্রয়াত মেয়র মোহাম্মদ হানিফ মশা নিধনে নর্দমাতে গাপ্পি মাছ ছেড়েছিলেন। আমরাও স্বল্প সময়ের মধ্যে দক্ষিণ সিটি করপোরেশনের ৪শ’ ৫০ কিলোমিটার ড্রেন ও নর্দমাতে এ মাছ ছাড়ব। কারণ এ মাছ প্রতিদিন ৫০টি মশার লার্ভা খেতে সক্ষম। মাছটি সব রকমের আবহাওয়ায় বেঁচে থাকতে পারে।

তিনি বলেন, জনগণকে সঙ্গে নিয়ে সফলতার সঙ্গে চিকুনগুনিয়া নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছি। এখন এ রোগ পরবর্তী শারীরিক ব্যথা নিরাময়ের লক্ষ্যে কল সেন্টার চালু করে আক্রান্তদের বাড়ি গিয়ে বিনামূল্যে সেবা দেয়া হচ্ছে।

১ হাজার ৫শ’ ৭৭ জনকে বাসায় গিয়ে ফিজিওথেরাপি দেয়া হয়েছে। চিকুনগুনিয়ায় আক্রান্ত ২৫০০ জন রোগীকে বাসায় গিয়ে চিকিৎসা সেবা দেয়া হয়েছে।

ডিএসসিসির মেয়র বলেন, চিকুনগুনিয়া রোগীদের বাড়িতে গিয়ে বিনামূল্যে ১ লাখ ৭৫ হাজার পিস প্যারাসিটামল ট্যাবলেট বিতরণ করা হয়েছে। এ ছাড়া মশার বিস্তার রোধে ১ লাখ লিটার এডালটিসাইড, ১০ লাখ লিটার লার্ভিসাইড ব্যবহার করা হয়েছে।

এইচটি/এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে চাকরি, এসএসসি পাসেই আবেদন
শপথ গ্রহণের পর যে প্রতিশ্রুতি দিলেন ফেরদৌস
X
Fresh