• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

বিশ্ব বন্ধু দিবস

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ আগস্ট ২০১৭, ১২:০৩

বিশ্ব বন্ধু দিবস। প্রতিবছর আগস্টের প্রথম রোববার বিশ্বজুড়ে পালিত হয় এ দিবসটি। নানা আয়োজনের মধ্য দিয়ে আজ বাংলাদেশেও পালিত হচ্ছে বিশ্ব বন্ধু দিবস।

মনীষীরা বলেছেন, বন্ধুত্ব অন্য সব সম্পর্কের মতোই একটি পবিত্র বন্ধন। এর মাধ্যমে একে অন্যের প্রতি ভালোবাসা, উপকারী ও ত্যাগী মনোভাব, বন্ধুত্বের মাধ্যমে নিজের বিকাশ, আনন্দ, দুঃখ-কষ্ট ভাগাভাগি করে নেয়া। ইন্টারনেটের এ যুগে বন্ধুত্বে পরিধি ছড়িয়ে পড়েছে আজ বিশ্বময়।

বন্ধুত্বের জন্য যদিও আলাদা কোনো দিনের প্রয়োজন হয় না, তবু এই একটি দিন কাছের কিংবা দূরের সব বন্ধুর সাথে আড্ডা দিতে পারেন। তাদের ফেসবুকে কিংবা মোবাইল ফোনে অথবা কার্ডে শুভেচ্ছা পাঠাতে পারেন।

বিশ্ব বন্ধু দিবস একটি সাংস্কৃতিক কৃষ্টি ও আনন্দঘন দিবস হিসেবে বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হয়। গত প্রায় দুই দশক ধরে আমাদের দেশেও দিনটি ঘটা করে পালন করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের কংগ্রেস ১৯৩৫ সালের আগস্টের প্রথম রোববারকে বন্ধু দিবস হিসেবে ঘোষণা দেয়।

ইউরোপ-আমেরিকায় বন্ধু দিবস পালনের রেওয়াজ বেশি হলেও প্রাচ্যেও এর দৃষ্টান্ত অনেক। তবে প্রাচ্যে বন্ধুত্বের ধরন একেবারেই আলাদা। এ যেমন রক্তের চেয়েও শক্তিশালী কোনো বাঁধন। বাঙালি বন্ধুর হাত ধরে বড় হয়, একসঙ্গে ভালোবাসা শেখে, সংগ্রামের শপথ নেয়।

ওয়াই/সি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সকলের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চায় বাংলাদেশ : প্রধানমন্ত্রী
বন্ধুদের সঙ্গে গোসলে নেমে আর ফিরল না লিয়ন
প্রায় ১৯ বছর পর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে পা রাখলেন ক্রিকেটাররা
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
X
Fresh