• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

আপাতত মশা নিয়ে ব্যস্ত আছি : সাইদ খোকন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ জুলাই ২০১৭, ২০:৫৯

এ বছর থেমে থেমে বৃষ্টি হওয়ায় বিভিন্ন স্থানে পানি জমে এডিস মশার জন্ম হয়েছে। এ মশার কামড়েই চিকুনগুনিয়া দেখা দিয়েছে। আপাতত মশা নিয়েই ব্যস্ত রয়েছি। অন্য কাজের দিকে তেমন সময় দিতে পারছি না। বললেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) মেয়র সাইদ খোকন।

সোমবার নগর ভবনে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। এসময় করপোরেশনের প্রধান নির্বাহী খান মোহাম্মদ বিলালসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মেয়র খোকন বলেন, মশক নিয়ন্ত্রণ সিটি করপোরেশনের অন্যতম প্রধান দায়িত্ব। নগরবাসীদের মশার উপদ্রব থেকে রক্ষা করতে আমরা মশার ডিম নিধনে লার্ভিসাইডিং এবং পূর্ণাঙ্গ মশক নিধনে ফগিং কার্যক্রম পরিচালনা করে থাকি। বর্ষা মৌসুমে সাধারণত এর প্রকোপ বেশি দেখা দেয়। এই সময়ে আমরা নিয়মিত কার্যক্রমের পাশাপাশি মশার প্রকোপ রোধে স্পেশাল কার্যক্রম গ্রহণ করে থাকি।

তিনি আরো বলেন, চিকুনগুনিয়া আক্রান্তদের জন্য বিনামূলে চিকিৎসা সেবা ও ওষুধ পাঠানোর লক্ষ্যে কল সেন্টার চালু করা হয়েছে। রোববার পর্যন্ত এই কল সেন্টারে পাঁচ হাজার ৯৬৫টি কল এসেছে। তবে এর মধ্যে ঢাকা দক্ষিণের আওতাধীন এলাকা থেকে এসেছে চার হাজার ৪০১টি কল। বাড়িতে গিয়ে ডাক্তার ৭৬২ জনের সেবা দিয়েছে, ৪৩৫ জনকে ওষুধ দেয়া হয়েছে। এ ছাড়া ২৩৭ জনকে টেলিফোনে পরামর্শ দেয়া হয়েছে। আর সিটি করপোরেশন ৯০ জনকে কলব্যাক করেও কোনা সাড়া পায়নি।

মেয়র খোকন বলেন, আমি জানি সড়কের অবস্থা খুব খারাপ। মশার জন্য অন্যদিকে নজর দিতে পারছি না। এ সময় মেয়র মশা নিধনের নানা কার্যক্রম নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, টকশোতে দেখা যায় অনেকেই বলছেন মশার ওষুধ থেকে কেরসিনের গন্ধ আসে। আসলে কেরসিন দিয়ে মেশিন চালানোয় ওই গন্ধ আসে, আর মশার ওষুধে পরিমাণ মতোই পানি মেশানো হয়। কেরসিন দিয়ে মশার ওষুধ তৈরি করা হয়। এ জন্য কেরসিনের গন্ধ আসে। মশা নিধনের জন্য ৯৯ দশমিক ৪০ শতাংশ কেরসিনের মধ্যে দশমিক ৬০ শতাংশ কেমিক্যাল মিলিয়ে মশার ওষুধ তৈরি করা হয় যা ডব্লিউএইচও (বিশ্ব স্বাস্থ্য সংস্থা) থেকে স্বীকৃতি।

এমসি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাসাবাড়ি-অফিসে এডিস মশার লার্ভা পেলেই জেল-জরিমানা
দ্বিতীয়বার ডেঙ্গু আক্রান্ত হলে ঝুঁকি বেশি
একমাসে ডেঙ্গুতে ১৪ জনের মৃত্যু
X
Fresh