• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বিশ্বে অনলাইন শ্রমদানে বাংলাদেশ দ্বিতীয়

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৩ জুলাই ২০১৭, ০০:০০

বিশ্বে অনলাইনে শ্রমদানকারী দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও পাঠদান বিভাগ ‘অক্সফোর্ড ইন্টারনেট ইনস্টিটিউট-ওআইআই’র সমীক্ষা প্রতিবেদনে একথা বলা হয়েছে।

ওআইআই’র ওই প্রতিবেদন অনুসারে, অনলাইনে শ্রমদান বা অনলাইনে কাজের ক্ষেত্রে ২৪ শতাংশ অধিকার করে ভারত প্রথম, ১৬ শতাংশ অধিকার করে বাংলাদেশ দ্বিতীয় ও ১২ শতাংশ অধিকার করে আমেরিকা তৃতীয় স্থান দখল করেছে।

শুধু আমেরিকাই নয়, পাকিস্তান, ফিলিপাইন, ইংল্যান্ড, কানাডা, জার্মানি, রাশিয়া, ইতালি ও স্পেনের মতো উন্নত দেশগুলোর অবস্থানও বাংলাদেশের পেছনে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইন্টারনেট ফ্রিল্যান্স কাজ করা এবং ডিজিটালি তা ছাড় করানোর জন্য বৈশ্বিক বাজার সৃষ্টি করেছে এবং এ বাজার দ্রুত বাড়ছে।

এতে আরো বলা হয়েছে, শীর্ষ পেশাদারিত্বের ক্ষেত্রে আমেরিকায় লিখন ও অনুবাদ গুরুত্ব পাচ্ছে। অন্যদিকে, ভারতীয় উপমহাদেশে সফটওয়্যার উন্নয়ন ও প্রযুক্তি গুরুত্ব পাচ্ছে।

সার্বিক বিবেচনায় ‘অনলাইন লেবার’-এ ‘সফটওয়্যার ডেভেলপমেন্ট অ্যান্ড টেকনোলজি, ক্রিয়েটিভ, মাল্টিমিডিয়া, ক্ল্যারিক্যাল, মাল্টিমিডিয়া ও ডাটা এন্ট্রি’র ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানসহ বিক্রয় ও বিপণন সহায়তায় বাংলাদেশ অন্যসব দেশের চেয়ে এগিয়ে রয়েছে।

এদিকে এ খাতটিকে আরো এগিয়ে নিয়ে যাবার ব্যাপারে প্রতিশ্রুতির কথা উল্লেখ করে আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন, ডিজিটাল বাংলাদেশ গঠনের লক্ষ্য বাস্তবায়নের জন্য সরকার কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, বিশ্বমানের প্রশিক্ষণ দেয়ার মাধ্যমে আমরা দক্ষ জনশক্তি তৈরি করছি। বাংলাদেশকে একটি আইসিটি ভিত্তিক রাষ্ট্রে রূপান্তরের মাধ্যমে আমরা একটি মধ্যম আয়ের দেশে পরিণত হবো।

কে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh