• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

রাজধানীতে গার্ডার দুর্ঘটনার ১২ কারণ চিহ্নিত

আরটিভি নিউজ

  ০৪ সেপ্টেম্বর ২০২২, ১৭:৩৫
গার্ডার, দুর্ঘটনার, ১২, কারণ, চিহ্নিত,
ফাইল ছবি

রাজধানীর উত্তরায় বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের নির্মাণাধীন ফ্লাইওভারের ক্রেন থেকে গার্ডার পড়ে প্রাইভেটকারের পাঁচ যাত্রী নিহত হওয়ার ঘটনার ১২টি কারণ চিহ্নিত করেছে তদন্ত কমিটি।

রোববার (৪ সেপ্টেম্বর) বিকেলে সচিবালয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সম্মেলন কক্ষে এ তথ্য জানান সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী।

তিনি বলেন, এ ঘটনায় গঠিত তদন্ত কমিটি দুর্ঘটনার জন্য ঠিকাদারি প্রতিষ্ঠান সিজিজিসিকে দায়ী করেছে। তাদের অবহেলায় এ দুর্ঘটনা ঘটেছে। তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

দুর্ঘটনার পেছনে চিহ্নিত হওয়া কারণগুলো তুলে ধরে সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী বলেন, সরকারি ছুটির দিনে পূর্বানুমতি ছাড়া কাজ করেছে, প্রথমবার দিনের বেলায় গার্ডার স্থাপনের কাজ করেছে, অন্যদিন তারা রাতে কাজটি করত। ক্রেনটি সহকারীর মাধ্যমে পরিচালিত হয়েছে। ক্রেনটির লাইসেন্স ছিল না। তাছাড়া অসমতল জায়গায় চালানো হচ্ছিল, ডিজিটাল মনিটর ছিল না ও কাজের পূর্বানুমতি ছিল না।

তিনি আরও বলেন, দুর্ঘটনার সময় ট্রাফিক ম্যানেজমেন্টের কাজে কেউ ছিল না। সেফটি ইঞ্জিনিয়ারের যথাযথ যোগ্যতা, ইমার্জেন্সি ম্যানেজমেন্ট প্ল্যান, ঠিকাদার প্রতিষ্ঠানে কর্মরতদের নিয়োগ অনুমোদিত ছিল না।

প্রসঙ্গত, (১৫ আগস্ট) বিকেল সোয়া ৪টার দিকে উত্তরায় প্যারাডাইস টাওয়ারের সামনে বিআরটি প্রকল্পের ক্রেন থেকে গার্ডার ছিটকে পড়ে প্রাইভেটকারের পাঁচ যাত্রী নিহত হন। ওই গাড়িতে থাকা নবদম্পতি গুরুতর আহত হলেও প্রাণে বেঁচে যান। হতাহতরা ঢাকায় একটি বউভাতের অনুষ্ঠানে অংশ নিয়ে ফিরছিলেন।

নিহতরা হলেন- আইয়ুব আলী হোসেন রুবেল (৫৫), ফাহিমা আক্তার (৩৮), ঝরনা আক্তার (২৭), জান্নাতুল (৬) ও জাকারিয়া (৪)। আহত নবদম্পতি হলেন হৃদয় (২৬) ও রিয়া মনি (২১)।

ঘটনার রাতেই নিহত ফাহিমা আক্তার ও ঝরনা আক্তারের ভাই মো. আফরান মণ্ডল বাবু বাদী হয়ে উত্তরা পশ্চিম থানায় মামলা করেন। মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য আগামী ২২ সেপ্টেম্বর দিন ধার্য রয়েছে।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈশ্বরদীতে দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১, আহত ২০
যে কারণে গরম আর শীত বেশি চুয়াডাঙ্গায়
ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষ, নিহত ৩
কচুয়ায় বাসচাপায় প্রাণ গেল মোটরসাইকেল আরোহীর 
X
Fresh