Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯

পদ্মা সেতুর খরচ উঠতে কত বছর সময় লাগবে, জানালেন মন্ত্রিপরিষদ সচিব

জুন মাসের শেষের দিকে দেশের বহুল প্রতীক্ষিত ও সবচেয়ে বড় নির্মাণাধীন অবকাঠামো ‘পদ্মা সেতু’ উদ্বোধন হতে যাচ্ছে। ৩০ হাজার কোটি টাকা ব্যয়ে (নিজস্ব অর্থায়ন) নির্মিত ৬ কিলোমিটার দীর্ঘ এই সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পদ্মা সেতুর খরচ উঠতে কত বছর সময় লাগতে পারে বৃহস্পতিবার (১৯ মে) সাংবাদিকদের এমন প্রশ্নের জবাব দিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

তিনি বলেন, পদ্মা সেতুর টাকা সেতু কর্তৃপক্ষকে ১ শতাংশ হার সুদে সরকারকে ফেরত দিতে হবে। ফিজিবিলিটি স্টাডিতে যেমন ছিল যে, ২৪ থেকে ২৫ বছরের মধ্যে টাকাটা (নির্মাণ ব্যয়) উঠে আসবে। এখন মনে হচ্ছে ১৬ থেকে ১৭ বছরের মধ্যেই টাকাটা উঠে আসবে। কারণ মোংলা পোর্ট যে এত শক্তিশালি হবে, পায়রা বন্দর হবে, এত শিল্পায়ন হবে সেগুলো কিন্তু ফিজিবিলিটি স্টাডিতে আসেনি।

তিনি আরও বলেন, ধারণা ছিল পদ্মা সেতু ১ দশমিক ৩ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি আনবে।এখন দেখা যাচ্ছে, এটা আগামী পাঁচ বছরের মধ্যে ২ এর কাছাকাছি চলে যাবে।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, জুন মাসের শেষ সপ্তাহের আগেই সেতু যান চলাচলের জন্য প্রস্তুত হয়ে যাবে। পদ্মা সেতু নিয়ে মন্ত্রিসভার বৈঠকে আজ কথা হয়েছে, যেটা আলোচনা হয়েছে, আমরা মনে হচ্ছে প্রধানমন্ত্রী নিজেই কিছু দিনের মধ্যে উদ্বোধনের বিষয়টি ক্লিয়ার করবেন।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS