• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

হাটের খবর

অনলাইন ডেস্ক
  ২৮ আগস্ট ২০১৬, ১৯:৪৫

পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে সেপ্টেম্বরের শুরুতেই জমে ওঠবে গাবতলী পশুর হাট। সে লক্ষ্যে চলছে হাট তৈরির প্রস্তুতি। চলতি মাসের শেষ দিকে হাটের কাজ শেষ করার আশা করছেন ইজারাদাররা।

এবার ঈদে ক্রেতা-বিক্রেতাদের জন্য ১০-১৫টি হাছিল তৈরি করা হবে। এছাড়া গরু রাখার জন্য মিরপুর বেড়িবাঁধ থেকে বাস স্ট্যান্ডসহ এসব এলাকায় তৈরি করা হবে প্যান্ডেল।

গরু ব্যবসায়ীরা জানান, কোরবানি উপলক্ষে হাটে দেশীয় গরুর সংখ্যাই বেশি থাকবে। গেল কোরবানিতে শেষ সময়ে বাড়তি দামে গরু বিক্রি হয়। বর্তমানে গোশতের দাম বেশি হওয়ায় অনেক চাষী ঝুঁকছেন গরু পালনে। ফলে এবার দেশেই প্রচুর গরু মজুদ রয়েছে।

ঈদ উপলক্ষে ২৭ আগস্ট থেকে র‌্যাব, পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনীর অস্থায়ী ক্যাম্প, ওয়াচ টাওয়ার তৈরির কাজ চলছে। হাটের গুরুত্বপূর্ণ পয়েন্টে বসানো হচ্ছে ২০টি সিসি ক্যামেরা। পাশাপাশি আইন-শৃঙ্খলা বাহিনী, ব্যাংক ও হাটের পক্ষ থেকে জাল টাকা শনাক্তকরণ ক্যাম্প বসানো হবে।

এদিকে, তথ্যপ্রযুক্তির ব্যাপক প্রসারে এখন ঘরে বসেই কোরবানির পশু কেনার সুযোগ পাচ্ছে ক্রেতারা। ফলে হাট থেকে গরু কেনা ও কয়েক দিন বাড়িতে লালন-পালন করার ঝামেলা নেই। অনলাইনে বুকিং দিয়ে কিছু পরিশোধ করলেই সময়মতো বাড়িতে পছন্দের পশু পৌঁছে দেবে বিক্রেতা প্রতিষ্ঠান।

দেশের অনলাইনে বেচাকেনার অন্যতম পোর্টাল www.bikroy.com -এ এরইমধ্যে কোরবানির পশু বেচাকেনা শুরু হয়েছে। এছাড়া সেলবাজারের (www.cellbazzar.com) ওয়েবসাইটেও সুযোগ থাকছে পশু কেনার।

পাশাপাশি পশু কেনার জন্য খোলা হয়েছে নতুন নতুন ফেসবুক পেইজও। গবাদিপশুর ছবি, বিবরণ ও দাম উল্লেখ করে কোন পশু কোন এলাকা থেকে আনা হয়েছে তারও বিররণ তুলে ধরা হয়েছে এসব পেইজে।

এবার ঢাকার দুই সিটি করপোরেশন অনুমোদিত ২৩টি কোরবানির পশুর হাট বসবে রাজধানীর বিভিন্ন জায়গায়। এরমধ্যে ঢাকা দক্ষিণের (ডিএসসিসি) ১৪টি এবং ঢাকা উত্তরের (ডিএনসিসি) ৯টি হাট। হাটগুলোর ব্যাপারে টেন্ডার প্রক্রিয়াও প্রায় শেষ করেছে সিটি করপোরেশন।

ডিএনসিসি’র হাটগুলোর মধ্যে রয়েছে উত্তরা ১৫ ও ১৬ নম্বর সেক্টরের মধ্যবর্তী সেতুসংলগ্ন খালি জায়গা, খিলক্ষেত বনরূপা আবাসিক প্রকল্পের খালি জায়গা, মিরপুর সেকশন-৬, ওয়ার্ড-৬ ইস্টার্ন হাউজিংয়ে খালি জায়গা, ভাষানটেক বেনারশি পল্লী মাঠ সংলগ্ন খালি জায়গা, বাড্ডা, আশিয়ান সিটি হাউজিং ও ভাটারা। এছাড়া গাবতলীতে রয়েছে একটি স্থায়ী হাট।

ডিএসসিসি’র হাটগুলোর মধ্যে রয়েছে ঝিগাতলা হাজারীবাগ মাঠ, লালবাগের রহমতগঞ্জ খেলার মাঠ, খিলগাঁওয়ের মেরাদিয়া হাট, ধোলাইখালের সাদেক হোসেন খোকা খেলার মাঠ, উত্তর শাহজাহানপুর মৈত্রী সংঘের মাঠ, ধুপখোলার ইস্টএন্ড ক্লাব মাঠ, গোপীবাগ বালুর মাঠ, পোস্তগোলা শ্মশানঘাট সংলগ্ন খালি জায়গা, লালবাগের মরহুম হাজি দেলোয়ার হোসেন খেলার মাঠ, কামরাঙ্গীরচর ইসলাম চেয়ারম্যানের বাড়ির মোড় থেকে দক্ষিণ দিকে বুড়িগঙ্গা নদীর বাঁধ সংলগ্ন জায়গা, যাত্রাবাড়ী কাঁচাবাজারের ভেতর, কমলাপুর স্টেডিয়ামের আশপাশের খালি জায়গা এবং শ্যামপুর বালুর মাঠ ও দনিয়া। এছাড়া সারুলিয়ায় একটি স্থায়ী হাট রয়েছে।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh