• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

৯৯৯ সেবায় অভিভূত ব্রিটিশ নাগরিক

অনলাইন ডেস্ক
  ২৫ জুন ২০১৭, ১২:৩২

দেশের মানুষকে জরুরি সেবা দিতে ৯৯৯ সার্ভিস চালু করে সরকার। এ নম্বরে ফোন করে কোনো জরুরি সমস্যার সমাধান বা জরুরি সেবা পাওয়া যায়।

অনেকেই ৯৯৯ নম্বরে ফোন দিয়ে সেবা পেয়ে অভিভূত হয়েছেন।

সম্প্রতি তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক তার ফেসবুকে বাংলাদেশি বংশোদ্ভূত একজন ব্রিটিশ নাগরিকের অনুভূতির কথা তুলে ধরেছেন।

জুনায়েদ লেখেন, জাতীয় জরুরি সেবা ৯৯৯ চালু করার পর থেকে কত বিচিত্র ঘটনার সম্মুখীন হতে হচ্ছে প্রতিদিন। এ ঘটনাটি বাংলাদেশি বংশোদ্ভূত একজন ব্রিটিশ নাগরিকের।

কয়েকদিন আগে একটি বিষয় তুলে ধরে তিনি ফোন করেন ৯৯৯ নম্বরে।

তিনি মিরপুর-৬ এর ৪ নম্বর রোড থেকে ৯৯৯ এ ফোন করে জানান, গেলো চার থেকে পাঁচ দিন ধরে রোড ডিভাইডারে তিনি একজন পাগলকে শুয়ে থাকতে দেখছেন। যে প্রায় নড়ছেই না। কৌতুহল বশত তিনি সেই পাগলের কাছে গিয়ে জানতে পারেন যে, কোনো একটি অজ্ঞাত রোগে পাগলের একটি পা প্রায় গলেই গেছে।

এ ব্যক্তির জন্য ৯৯৯ এর পক্ষ থেকে কিছু করা সম্ভব কি’না তা জানতে চান ঐ ব্রিটিশ নাগরিক ।

যদিও ৯৯৯ এ শুধুমাত্র জরুরি সেবার জন্য কল করতে আমরা উৎসাহিত করি তবুও ঐ বুদ্ধি প্রতিবন্ধী অসহায় মানুষ ও ব্রিটিশ নাগরিকের আন্তরিকতাকে প্রাধান্য দিয়ে ৯৯৯ এর অপারেটর নিকটস্থ ফায়ার সার্ভিসকে ঘটনাটি জানান ও দ্রুত ব্যবস্থা গ্রহণের অনুরোধ করেন।

ফায়ার সার্ভিসের এ্যাম্বুলেন্স দ্রুত ঘটনাস্থলে পৌঁছে সেই বুদ্ধি প্রতিবন্ধী মানুষটিকে উদ্ধার করে ঢাকা মেডিক্যালে নিয়ে যান এবং সবচেয়ে অনুপ্রেরণা দায়ক ঘটনা হচ্ছে, ঐ ব্রিটিশ নাগরিক একই অ্যাম্বুলেন্সে চড়ে রোগীর সঙ্গে মেডিক্যালে উপস্থিত হন।

৯৯৯ এর অপারেটরদের ব্রিটিশ নাগরিক জানান, আমার (পলকের) একটি ফেসবুক পোস্ট থেকে তিনি ৯৯৯ এর কথা জানতে পেরেছেন। কিন্তু সার্ভিসটি যে এতো দ্রুত ও সত্যিকার অর্থেই কার্যকর সেটা তিনি ভাবেননি। তার বন্ধুরাও তা বিশ্বাস করেননি। কিন্তু তিনি সেবা পেয়ে অভিভূত হয়েছেন।

পৃথিবীর ইতিহাসে ৯৯৯ জরুরি সেবা কার্যক্রম শুরু হয়েছিলে ব্রিটেনে, ১৯৩৭ সালে। আজ সে দেশের নাগরিকরাই ৯৯৯ এর সেবাকে বাংলাদেশের সবচেয়ে কার্যকরী সার্ভিস হিসেবে অভিহিত করছেন। এ ঘটনা আমাদেরকে অনুপ্রাণিত করে।

সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ পরিচালিত একটি পাইলট কর্মসূচির আওতায় এ সেবা নাগরিকদের জরুরি প্রয়োজনে পুলিশ, ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্স সার্ভিস প্রদানের জন্য চালু হয়েছে।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh