Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ১৭ মে ২০২২, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯

দেশের সব নদ-নদীর পানি বাড়ছে, সিলেটে বন্যার আশঙ্কা

বৃষ্টির কারণে দেশের সব নদ-নদীতে পানি বাড়ছে। এর মধ্যে উত্তর-পূর্বাঞ্চলের নদীগুলোতে দ্রুত পানি বাড়ায় সিলেটে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

শনিবার (১৪ মে) বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (বাপাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র এ তথ্য জানিয়েছে।

এ বিষয়ে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানান, সিলেটে সুরমা নদীর একটি পয়েন্টে (কানাইঘাট স্টেশনে) পানি বিপৎসীমা অতিক্রম করায় ইতিমধ্যে সেখানে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। রোববার সুনামগঞ্জের কয়েকটি স্থানেও পানি বিপৎসীমা অতিক্রম করতে পারে এবং সেখানেও বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

বাপাউবো আরও জানিয়েছে, মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীগুলোতে পানি বাড়ছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। ফলে সুরমা, কুশিয়ারা, ভোগাই-কংস, ধনু-বাউলাই, মনু ও খোয়াই নদীর পানি কিছু পয়েন্টে দ্রুত বৃদ্ধি পেতে পারে। পাশাপাশি আগামী ২৪ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট ও সুনামগঞ্জ জেলার কয়েকটি স্থানে পানি বিপৎসীমা অতিক্রম করতে পারে। এছাড়া, উত্তরাঞ্চলের ব্রহ্মপুত্র-যমুনা, ধরলা, দুধকুমার ও তিস্তা নদীর পানি বৃদ্ধির ধারা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

এদিকে সিলেট আবহাওয়া অফিস জানিয়েছে, সিলেটে গত ৩ দিনে বৃষ্টিপাত হয়েছে মোট ৩২৬ দশমিক ৮ মিলিমিটার। এর মধ্যে গত ১০ মে সকাল ৬টা থেকে ১১ মে সকাল ৬টা পর্যন্ত ১১৯ মিলিমিটার, ১১ মে সকাল ৬টা থেকে ১২ মে সকাল ৬টা পর্যন্ত ৭৮ দশমিক ৮ মিলিমিটার, ১২ মে সকাল ৬টা থেকে ১৩ মে সকাল ৬টা পর্যন্ত ৬১ মিলিমিটার এবং ১৩ মে সকাল ৬টা থেকে ১৩মে সন্ধ্যা ৬টা পর্যন্ত ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। আগামী ১৮ তারিখ পর্যন্ত সিলেটে বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS