Mir cement
logo
  • ঢাকা রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯

দেশের গুরুত্বপূর্ণ বনাঞ্চল ও জলাভূমি রক্ষায় ‘প্রতিবেশ’ প্রকল্প উদ্বোধন

দেশের প্রকৃতি-জীববৈচিত্র্য রক্ষা, টেকসইভাবে সংরক্ষণ, গুরুত্বপূর্ণ বনাঞ্চল ও জলাভূমিকে ধ্বংসের হাত থেকে রক্ষা করতে ২ কোটি ডলারের ‘প্রতিবেশ’ প্রকল্প উদ্বোধন করেছে ‘ইউএসএআইডি’।

বুধবার (১১ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে মার্কিন দূতাবাস।

নতুন এই প্রকল্প ইউএসএআইডি, বাংলাদেশ সরকার এবং স্থানীয় জনপ্রতিনিধিদের মাঝে দীর্ঘস্থায়ী অংশীদারিত্বের ভিত্তিতে গড়ে উঠেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পাঁচ বছর মেয়াদী এই প্রকল্পে মূলত দুটি গুরুত্বপূর্ণ অঞ্চলকে প্রাধান্য দেওয়া হয়েছে। এর একটি ইউনেস্কো ঘোষিত ওয়ার্ল্ড হেরিটেজ সাইট ম্যানগ্রোভ বন সুন্দরবন, অন্যটি সিলেটের সীমান্তবর্তী অঞ্চলের জীববৈচিত্র্যময় স্বাদুপানির জলাভূমি।

নতন এই প্রকল্পটির সংরক্ষণ কার্যক্রম ও জলবায়ুর সঙ্গে খাপ খাওয়ানো এবং অভিবাসন কার্যক্রমের ফলে বাংলাদেশের পক্ষে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা, দেশের প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ, বাংলাদেশের মানুষের জন্য উন্নত জীবন ও জীবিকার সংস্থান এবং প্রাকৃতিক দুর্যোগের মতো জলবায়ু সংক্রান্ত বিষয়গুলো মোকাবিলার সক্ষমতা তৈরি করবে।

প্রকল্পটি জলবায়ুর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কৃষি পদ্ধতি এবং ব্যবসায়িক দক্ষতা কাজে লাগিয়ে জীবিকার জন্য বন থেকে প্রাকৃতিক সম্পদ আহরণের ওপর নির্ভরতা কমিয়ে আনার মাধ্যমে কমিউনিটিগুলোকে দীর্ঘমেয়াদে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় সক্ষম করে গড়ে তুলতে সাহায্য করবে।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS