Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

৩০০ আসনে ইভিএমে ভোট নেওয়ার সক্ষমতা নেই : ইসি আলমগীর

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১০০ থেকে ১৩০টি আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা সম্ভব বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। এই সময় তিনি আরও বলেন ৩০০ অসনে ইভিএম ব্যবহার করার সক্ষমতা নির্বাচন কমিশনের নেই।

সোমবার (৯ মে) নির্বাচন কমিশন সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি। দ্বাদশ সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার হবে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, ইলেকট্রনিক ভোটিং মেশিন নিয়ে আমাদের মধ্যে কোনো আলোচনা হয়নি। কারণ, আমরা কয়েক দিন আগে নির্বাচন কমিশনের দায়িত্ব নিয়েছি। কুমিল্লা সিটি করপোরেশন ও পৌরসভা এবং ইউপি নির্বাচন নিয়ে এখন ব্যস্ত আছি।

তিনি আরও বলেন, জাতীয় নির্বাচন অনেক দূরে হওয়ায় ইভিএমের বিষয়ে এখনও কোনো আলোচনা হয়নি। আমাদের এখন যে ইভিএম আছে তাতে সর্বোচ্চ ১০০ থেকে ১৩০ আসনে ভালোভাবে ভোট নিতে পারব। এর চেয়ে বেশি আসনে ইভিএমের মাধ্যমে ভোট নেওয়া সম্ভব নয়। আর ৩০০ আসনেই যে ইভিএমের মাধ্যমে ভোট নিতে হবে এমন কোনো কথা নেই।

তিনি আরও বলেন, রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অনেক রাজনীতিক দল ইভিএমের পক্ষে-বিপক্ষে মতামত দিয়েছেন। আমরা বিষয়গুলো পর্যালোচনা করছি।

এই সময় তিনি বলেন আমাদের ইভিএম ভারতের ইভিএমের চেয়ে অনেক আপডেটেড এবং অনেক উন্নত। ভারতের নির্বাচন নিয়ে স্টাডি করা হচ্ছে বলেও জানান তিনি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, একটি রাজনৈতিক দলের দলীয় সভায় ৩০০ আসনে ইভিএমে ভোট করার বিষয়ে আলোচনা হয়েছে। ইভিএম নিয়ে তারা কমিশনের কাছে প্রস্তাব দেবে। তবে এখনও আমাদের কাছে এ ধরনের কোনো ফরমাল বা ইনফরমাল প্রস্তাব আসেনি। তারা প্রস্তাব দিলেও চূড়ান্ত সিদ্ধান্ত কমিশন নেবে। তবে বলে রাখা ভালো, সরকারের পক্ষ থেকে এ ধরনের প্রস্তাব আসার কোনো সুযোগ নেই। সব রাজনৈতিক দলের প্রতিনিধিদের নিয়ে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হবে।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS