Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

‘গ্রামে গাড়ি বাড়লে অর্থনীতির অবস্থাও উন্নতি হবে’

‘গ্রামে গাড়ি বাড়লে অর্থনীতির অবস্থাও উন্নতি হবে’
ফাইল ছবি

গ্রামে গাড়ি বাড়লে অর্থনীতির অবস্থাও উন্নতি হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম।

রোববার (৮ মে) দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, গ্রাম নিয়ে আমাদের পরিকল্পনা নিতে হবে। আমাদের অর্থনীতির অবস্থা তখনই উন্নতি হবে যখন গ্রামেও গাড়ি বেড়ে যাবে। তখন সেখানে রাস্তা বাড়াতে হবে। তাই পরিকল্পনা নিয়ে নগরায়ণ করা উচিৎ। এজন্য আমরা ডিটেইল এরিয়া প্ল্যান তৈরি করেছি। এটা বাস্তবায়ন করতে হবে।

তিনি আরও বলেন, গ্রামে যে পারছে বাড়ি বানাচ্ছে। আমি কিছু দিন আগে সংসদে বলেছিলাম গ্রামেও ট্রাফিক জ্যাম হবে। এখন থেকে আমাদের সতর্ক হতে হবে, গ্রামকে সেভাবে গড়তে হবে।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, একটি আদর্শ নগরীতে কতটুকু হাউজিং হবে, কতটুকু খেলার মাঠ, রাস্তা, পার্ক, পানির ব্যবস্থা লাগবে, সে ব্যবস্থা রাখতে হবে। আমরা যখন ডিটেইল এরিয়া প্ল্যান (ড্যাপ) করতে যাই, তখন এসব চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়েছে।

তিনি বলেন, ঢাকা শহরে মাত্র ৬ শতাংশ জায়গা রাস্তার জন্য। তা না হলে তো সব জায়গায় ঘর করে ফেলতো। হাঁটারও জায়গা থাকতো না। সব জায়গায় তো আবাসন, স্কুল হবে না। এটা নির্দিষ্ট করতে হবে। ঢাকা শহরে কি সারাদেশের মানুষ থাকবে? ঢাকা শহরে সব সুবিধা আছে বলেই প্রতিদিন এই শহরে পাঁচ হাজার লোক আসে। আমি তো রাতারাতি বাংলাদেশের সব জায়গায় সব সুবিধা পৌঁছে দিতে পারবো না।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS