• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে ৬ পরামর্শ কারিগরি কমিটির

আরটিভি নিউজ

  ২৫ এপ্রিল ২০২২, ১৬:৫৭
করোনার, সংক্রমণ, নিয়ন্ত্রণে, রাখতে, ৬,পরামর্শ, কারিগরি, কমিটির,
ফাইল ছবি

প্রতিবেশী দেশ ভারতসহ এশিয়া ও ইউরোপের বিভিন্ন দেশে করোনার সংক্রমণ উদ্বেগজনকভাবে বাড়তে থাকায় দেশে মহামারি নিয়ন্ত্রণে রাখতে সরকারকে ৬ দফা সুপারিশ করেছে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

সোমবার (২৫ এপ্রিল) কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ এপ্রিল রাত সাড়ে ১০টায় অনলাইনে অনুষ্ঠিত কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ৫৭তম সভায় ছয়টি সুপারিশ গৃহীত হয়েছে।

সুপারিশগুলো হলো-

১. বাংলাদেশে করোনার সংক্রমণ নিম্নমুখী হলেও পার্শ্ববর্তী দেশসহ এশিয়া এবং ইউরোপের বিভিন্ন দেশে সংক্রমণ ঊর্ধ্বমুখী, যা উদ্বেগজনক। এখন থেকেই সতর্ক না হলে দেশেও সংক্রমণ বাড়তে পারে। তাই সঠিকভাবে মাস্ক পরা ও সামাজিক দূরত্ব নিশ্চিত করার পাশাপাশি স্বাস্থ্যবিধি মানতে হবে। এছাড়া জনসচেতনতা তৈরিতে প্রচার-প্রচারণা বাড়াতে হবে।

২. টিকা নেওয়া থাকলেও উচ্চ সংক্রমণের দেশগুলো থেকে বাংলাদেশে প্রবেশের ক্ষেত্রে কোভিড নেগেটিভ সার্টিফিকেট নিশ্চিত করা এবং সব বন্দরে প্রবেশপথে লোকজনের স্ক্রিনিং জোরদার করতে হবে।

৩. ঈদুল ফিতর উপলক্ষে বাজারে এবং ঘরমুখী মানুষের যাতায়াতের সময় মাস্ক পরা নিশ্চিত করতে হবে। এছাড়া ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে তারাবির নামাজ ও ঈদ জামাতে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে জনগণকে উদ্বুদ্ধ করতে হবে।

৪. করোনা মোকাবিলায় হাসপাতালগুলোর সঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের সভা করে স্বাস্থ্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেওয়ার পরামর্শ দেওয়া হয়।

৫. করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে স্বাস্থ্য মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয়ের মধ্যে আন্তঃমন্ত্রণালয় সভা আয়োজন করে সবাইকে সতর্কাবস্থানে থাকার পরামর্শ দেওয়া হয়।

৬. এছাড়া জিনোম সিকোয়েন্সিং ও সার্ভেলিয়েন্স জোরদার করার পরামর্শ দেওয়া হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২৪ ঘণ্টায় ৪২ জনের করোনা শনাক্ত
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৪ জনের করোনা শনাক্ত
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
X
Fresh