• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

‘পাতাল রেলে যাত্রী প্রতি মাসিক ভাড়া ২৫ হাজার’

আরটিভি নিউজ

  ২৩ এপ্রিল ২০২২, ০১:০২
ছবি : সংগৃহীত

প্রস্তাবিত পাতালরেলে যাতায়াত করা একজন নিয়মিত যাত্রীর প্রতি মাসে ভাড়া বাবদ দিতে হবে ২০ থেকে ২৫ হাজার টাকা। এমন ব্যয়বহুল যাতায়াত খরচের জন্য ঢাকাবাসী প্রস্তুত নয়। যানজট সমাধানের জন্য পাতালরেলের পরিকল্পনা বাদ দিয়ে ফুটপাত দখল মুক্ত ও উন্নত বাস সার্ভিসের প্রতি নজর দিতে বলেন নগর বিশেষজ্ঞরা।

শুক্রবার দুপুরে ইনস্টিটিউট অব প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি) আয়োজিত এক ভার্চুয়াল সংলাপে এসব কথা বলেন আলোচকরা।

‘ঢাকায় পাতালরেল প্রকল্প: টেকসই পরিবহন পরিকল্পনার প্রাসঙ্গিকতায় উপযোগিতা বিশ্লেষণ’ শীর্ষক সংলাপে প্রবন্ধ উপস্থাপন করেন আইপিডির নির্বাহী পরিচালক অধ্যাপক আদিল মুহাম্মদ খান।

তিনি বলেন, ঢাকা শহরে ২০৫০ সালের মধ্যে ২৫৮ কিলোমিটার পাতালরেল নির্মাণ করতে চায় সরকার। এতে মোট ১১টি রুট থাকবে। এর মধ্যে ২০৩০ সালের মধ্যে চারটি রুট চালুর পরিকল্পনা রয়েছে। এ প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শুরু হয়েছে। আগামী জুন মাসে সম্ভাব্যতা যাচাই ও প্রাথমিক নকশা প্রস্তুত হবে। এ জন্য ব্যয় হবে ৩১৮ কোটি টাকা।

আদিল মুহাম্মদ আরও বলেন, ২৫৮ কিলোমিটার পাতালরেল তৈরিতে মোট ব্যয় হবে ৬৫ দশমিক ৪৫ বিলিয়ন ডলার। প্রতি কিলোমিটারে ব্যয় হবে প্রায় ২ হাজার ৩৬২ কোটি টাকা। ২০৩০ সালের মধ্যে চারটি রুট নির্মাণ করতে যে ব্যয় হবে, তা চলতি অর্থবছরে দেশের মোট বাজেটের প্রায় অর্ধেক। পাতালরেল নির্মাণ করা দেশগুলোর নাগরিকদের মাথাপিছু আয় আমাদের দেশের চেয়ে ২০ থেকে ৪০ গুণ বেশি।

মানুষের আয়ের ওপর তার যাতায়াত ব্যয়ের বিষয়টি বিবেচনায় নেওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, খরচের বিষয়টি বিবেচনা করে আপাতত পাতালরেলের চিন্তা বাদ দেওয়া উচিৎ।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মেট্রোরেলে ভ্যাট আরোপের সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে : আইপিডি
৫ এপ্রিল : ইতিহাসে আজকের এই দিনে
আসামিপক্ষকে যাতায়াত ভাড়া দিতে পরীমনিকে আদালতের নির্দেশ
মেট্রোর চাপে দিশেহারা বাস মালিকরা
X
Fresh