• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ব্যবসার লাইসেন্স পেতে ভোগান্তি কমানোর তাগিদ

আরটিভি নিউজ

  ২১ এপ্রিল ২০২২, ২২:১২
ব্যবসার লাইসেন্স পেতে ভোগান্তি কমানোর তাগিদ

এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেছেন, বছর বছর লাইসেন্স নবায়নের ঝামেলার কারণে বিদেশি বিনিয়োগকারীরা বাংলাদেশে আসতে নিরুৎসাহিত হচ্ছেন। অপরদিকে একাধিক সংস্থার কাছ থেকে সনদ সংগ্রহের পদ্ধতিও জটিল প্রক্রিয়ার। এসব কারনে বাড়তি টাকা, সময় ও ভোগান্তিতে পড়তে হচ্ছে ব্যবসায়ীদের। পুরো ইপিজেড বন্ডেড। অথচ সেখানকার কারখানাগুলোকে বন্ড লাইসেন্স নিতে হচ্ছে।

এত কিছুর পরও সরকারের দেওয়া প্রতিশ্রুতির ওপর ভর করে বিদেশিরা এদেশের ইপিজেডে বিনিয়োগ করেছেন। তবে ভোগান্তির এসব পদক্ষেপে তারা নিরুৎসাহিত হচ্ছেন।

দেশে ব্যবসার খরচ কমাতে সনদ প্রাপ্তি ও নবায়নে জটিলতার অবসান চেয়েছেন বলে মন্তব্য করে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, প্রয়োজনে সরকারি সংস্থাগুলো নিরীক্ষা পরিচালনা করে দেখতে পারে। ৮ থেকে ১০টি সংস্থার কাছ থেকে কারখানার নিরাপত্তা সংক্রান্ত সনদ নিতে হয়। এসব সনদ একটি সংস্থার কাছ থেকে ইস্যু হওয়া উচিত।

এসময় তিনি প্রতিবছর নবায়ন পদ্ধতি বাতিল করার আহ্বান জানান।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) এফবিসিসিআই ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) যৌথ আয়োজনে ‘প্রেজেন্ট সিচুয়েশন অব দ্যা ওয়ান স্টপ সার্ভিস সিস্টেম অব বিডা’ শীর্ষক সেমিনারে তিনি এ আহ্বান জানান।

মুক্ত আলোচনায় আরও অংশ নেন বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, এফবিসিসিআইয়ের পরিচালক মো. নাসের, সাবেক পরিচালক এস এম কামাল উদ্দীন, বিপিজিএমইএর সভাপতি শামীম আহমেদ, এফবিসিসিআইয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আবু নাঈম মো. শহীদুল্লাহ, প্যানেল উপদেষ্টা ড. মোস্তফা আবিদ খান ও অন্যান্য ব্যবসায়ী নেতারা।

বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম ব্যবসায়ীদের বিডার ওয়ান স্টপ সার্ভিসের সেবা গ্রহণের আহ্বান জানান। ওএসএসে অন্তর্ভুক্ত অন্য সংস্থাগুলোর সেবা নির্ধারিত সময়ের মধ্যে না পেলে বিডাকে জানানোর অনুরোধও করেন তিনি।

নির্বাহী চেয়ারম্যান জানান, কোনো সংস্থা নির্ধারিত সময়ের মধ্যে সেবা না দিলে ওয়ান স্টপ সার্ভিস আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়ার বিধান রয়েছে। এছাড়াও আইনটি বাস্তবায়নে অর্থমন্ত্রীকে প্রধান করে একটি কমিটিও রয়েছে। কমিটিতে অন্যান্য মন্ত্রীরাও রয়েছেন। ব্যবসায়ীদের অভিযোগ নিষ্পত্তিতে প্রয়োজনে মন্ত্রীদের কাছে যাওয়ারও আশ্বাস দেন তিনি।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদে তিন অভিনেতাকে নিয়ে হল মাতাবেন বুবলী
জাহাজ জিম্মির ঘটনায় এফবিসিসিআইয়ের উদ্বেগ
দেশ অর্থনৈতিকভাবে আগাচ্ছে ঠিকই, শৃঙ্খলা রক্ষা হচ্ছে না : এফবিসিসিআই
১২০ টাকার খেজুরে শুল্ক ২১০ টাকা!
X
Fresh