Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯

খুলেছে নিউমার্কেট, দোকানে ক্রেতারা (ভিডিও)

খুলেছে, নিউমার্কেট, বাড়ছে, ভিড়,
ছবি: আরটিভি

ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষের জেরে দুই দিন বন্ধ থাকার পর ফের খুলেছে নিউমার্কেট।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) সকাল ১০টার দিকে নিউমার্কেট ও আশেপাশের মার্কেটের দোকানগুলো খুলতে শুরু করেন ব্যবসায়ীরা।

সরেজমিনে দেখা যায়, দোকানপাট খোলা হচ্ছে। ঈদকে সামনে রেখে কিছু কিছু দোকানে ক্রেতাদের ভিড় লক্ষ্য করা গেছে। এছাড়া নিউমার্কেট এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের দায়িত্ব পালন করতে দেখা গেছে।

ব্যবসায়ীরা বলছেন, গত দুই দিন দোকান বন্ধ থাকায় তাদের অনেক ক্ষতি হয়েছে। করোনার জন্য গত দুই বছর ঈদে দোকান খুলতে পারেননি তারা। এবারের ঈদে সে ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে পারবেন বলে আশা করছেন তারা।

এক ব্যবসায়ী আরটিভি নিউজকে বলেন, আমাদের অপূরণীয় ক্ষতি হয়েছে। আজ দোকান খুলতে পেরে ভালো লাগছে। নিউমার্কেটের ঝামেলার কারণে আশেপাশের সব দোকানপাট বন্ধ ছিল।

এক ক্রেতা বলেন, জানতাম আজকে নিউমার্কেট খুলবে, খুলবে না একটা ভাব। ভাবলাম মার্কেট যদি খোলা পাই, তাহলে কিছু নেব। এখনও ভয় কাজ করতেছে। খোলা আছে দেখে তাড়াতাড়ি কেনাকাটা করে চলে যাব।

অপর ক্রেতা বলেন, ভয় লাগেছে না। দুই দিন বন্ধ থাকার পর আসছি। ভালো লাগছে। সবকিছু যেন স্বাভাবিক হয়। যেহেতু ঈদ আমরা দুই বছর পর সুন্দরভাবে উদযাপন করব। গতবছর ভাইরাসের কারণে কেনাকাটা করতে পারি নাই। বাসায় ছিলাম। পরিস্থিতি অনুকূলে থাকলে আমাদের সাধারণ জনগণের জন্য ভালো হয়।

আরেক ব্যবসায়ী বলেন, দুই দিন বন্ধ থাকার পর আজকে দোকান খোলায় অবশ্যই ভালো লাগছে। এটা আরও দুই দিন আগেই হয়তো সমাধানটা হয়ে যেতে পারতো। যে কারণেই হোক সেটা আইনশৃঙ্খলা বাহিনী করতে পারে নাই। যাইহোক এখন যেহেতু পারছে। আমরা অবশ্যই সন্তুষ্ট।

এর আগে ঢাকা কলেজের শিক্ষার্থীদের যৌক্তিক দাবিগুলো মেনে নেওয়ার আশ্বাসে বৃহস্পতিবার সকাল থেকে নিউমার্কেট খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়।

বুধবার (২০ এপ্রিল) মধ্যরাতে নিউমার্কেট দোকানমালিক সমিতি ও বাংলাদেশ দোকান মালিক সমিতি, ঢাকা কলেজের ছাত্র ও শিক্ষক, এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধিদের সমঝোতা বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ বৈঠকের সিদ্ধান্তগুলো তুলে ধরেন।

শিক্ষার্থীদের সব যৌক্তিক দাবি মেনে নেওয়া হয়েছে জানিয়ে নেহাল আহমেদ বলেন, কাল (বৃহস্পতিবার সকাল) থেকে নিউ মার্কেট খুলবে। হামলাকারী ও উসকানিদাতাদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, সাংবাদিকসহ অন্যান্য হতাহত ও ক্ষতিগ্রস্তদের আর্থিক অনুদান দেওয়া হবে। এছাড়া অ্যাম্বুলেন্সে হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হবে।

প্রসঙ্গত, সোমবার রাতে রাজধানীর নিউমার্কেটের একটি খাবারের দোকানের কর্মীদের সঙ্গে ঢাকা কলেজের কয়েকজন শিক্ষার্থীর কথা-কাটাকাটি হয়। এর জেরে গভীর রাতে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষে জড়ান নিউমার্কেটের ব্যবসায়ী ও দোকানকর্মীরা। এরপর দফায় দফায় ধাওয়া পাল্টা ধাওয়া চলতে থাকে বুধবার পর্যন্ত।

সংঘর্ষের ঘটনায় এ পর্যন্ত নাহিদ (১৮) ও মোরসালিন (২৬) নামে দুজনের মৃত্যু হয়েছে। এছাড়া এ ঘটনায় ১৫ জন সাংবাদিকসহ আহত হয়েছেন অর্ধশতাধিক।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS