• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

পদ্মায় পানি বাড়ায় প্লাবিত নিম্নাঞ্চল

অনলাইন ডেস্ক
  ২৭ আগস্ট ২০১৬, ১১:৪৭

ফারাক্কা বাঁধ খুলে দেয়ায় পদ্মায় পানি প্রবাহ বাড়ছে দ্রুত গতিতে। এরই মধ্যে রাজশাহী, কুষ্টিয়া ও রাজবাড়ীর নদীতীরবর্তী বেশ কিছু এলাকা প্লাবিত হয়েছে। হুমকির মুখে পড়েছে অনেক এলাকার বন্যা নিয়ন্ত্রণ বাঁধ।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) কর্মকর্তারা জানিয়েছেন, পানি বাড়া অব্যাহত থাকলে শনিবার বা রোববারের মধ্যে পদ্মার পানি বিপৎসীমা অতিক্রম করতে পারে।

কুষ্টিয়ার দৌলতপুরে এরই মধ্যে প্লাবিত হয়েছে অন্তত ২০টি গ্রাম। ১৮টি প্রাথমিক বিদ্যালয়ে বৃহস্পতিবার থেকে পাঠদান বন্ধ রয়েছে। হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে, প্রতি ঘন্টায় .০৫ সেন্টিমিটার করে পানি বাড়ছে।

রাজশাহীতে এক দিনের ব্যবধানে পদ্মায় পানি বেড়েছে ২২ সেন্টিমিটার। জেলা পাউবোর সূত্র বলেছে, ৩১ মার্চ রাজশাহীতে পদ্মার পানির উচ্চতা ছিল ৬ দশমিক ৯৬ মিটার। স্বাধীনতার পর ৪৫ বছরে এটাই ছিল রাজশাহীতে পদ্মায় সর্বনিম্ন পানি প্রবাহের রেকর্ড। তবে ১ জুন থেকে পানির উচ্চতা সামান্য করে বাড়ছে। আর গেল কয়েক দিনে যে হারে পানি বাড়ছে, তাতে এবার বিপৎসীমা অতিক্রম করতে পারে।

এদিকে রাজবাড়ীতে বিপদসীমা ছুঁইছুঁই করছে পানি প্রবাহ। বাড়তি পানির চাপে আবারো হুমকির মুখে পড়তে যাচ্ছে দৌলতদিয়া ফেরি ঘাট।

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh