• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

৩৫ ভাগ ট্যানারি শিল্প স্থানান্তর

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১১ জুন ২০১৭, ১৫:২৮

সাভারে ৩৫ ভাগ ট্যানারি শিল্প স্থানান্তর হয়েছে, বাকি ৬৫ ভাগ কার্যক্রম অব্যাহত রয়েছে। বরাদ্দ ১৫৪টি ট্যানারির মধ্যে এ পর্যন্ত ৫৫টি ট্যানারি শিল্প প্রতিষ্ঠান সাভারস্থ চামড়া শিল্পনগরীতে ওয়েট ব্লু উৎপান কার্যক্রম আরম্ভ করেছে। জানালেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

রোববার সংসদে জাতীয় পার্টির নূরুল ইসলাম মিলনের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, শিগগিরই আরো কিছু ট্যানারি শিল্প প্রতিষ্ঠান তাদের উৎপাদন কার্যক্রম আরম্ভ করবে। সাভারস্থ চামড়া শিল্পনগরীতে পরিবেশ সম্মতভাবে চামড়া প্রক্রিয়াকরণ কার্যক্রম পরিচালনার জন্য বাংলাদেশে এই প্রথম ‘কমন এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট (সিইটিপি)’ স্থাপন করা হয়েছে এবং এর সঙ্গে সুওয়েজ ট্রিটমেন্ট প্ল্যান (এসটিপি) ইনটিগ্রেটেড’করে তৈরি করা হয়েছে। ৪টি মডিউলের মধ্যে এরইমধ্যে ২টি মডিউলের মাধ্যমে ট্যানারি অ্যাফুলয়েন্ট পরিশোধনের কাজ অব্যাহত রয়েছে। পাশাপাশি ৩টি ‘কমন ক্রোম রিকভারি ইউনিট (সিসিআরইউ)’-এর মাধ্যমে এফ্লুয়েন্ট থেকে ক্রোম আলাদা করা হচ্ছে। ভৌত অবকাঠামোর মধ্যে যেমন রাস্তা, ড্রেন, পানি, বিদ্যুৎ, গ্যাস লাইন স্থাপন করা হয়েছে।

শিল্পমন্ত্রী বলেন, হাজারীবাগ থেকে স্থানান্তর কার্যক্রমের জন্য কিছু সংখ্যক ট্যানারি শিল্পে কার্যক্রমে সাময়িক বিঘ্ন ঘটলেও সাভারে স্থানান্তরিত ট্যানারি শিল্প প্রতিষ্ঠানে উৎপাদন এখন আগের তুলনায় বৃদ্ধি পাবে এবং চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানির হার বৃদ্ধি পাবে।

এমসি/সি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh