Mir cement
logo
  • ঢাকা শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯

বুস্টার ডোজের বয়সসীমা কমছে যাদের জন্য

বুস্টার, ডোজের, বয়সসীমা, যাদের, জন্য, কমছে,
ফাইল ছবি

দুই-এক দিনের মধ্যেই দেশে করোনা টিকার বুস্টার ডোজ প্রদানের বয়সসীমা কমানো হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) আবুল বাশার খুরশীদ আলম।

তিনি বলেন, প্রয়োজনীয় তথ্য-প্রমাণ দিয়ে ৬০ বছরের কম বয়সী কোমরবিডিটি রোগীরা এসএমএস ছাড়াই আগের কেন্দ্রে টিকা নিতে পারবেন।

সোমবার (৩ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরে বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামের সদস্যদের সঙ্গে আলোচনা সভায় এসব কথা বলেন স্বাস্থ্যের ডিজি।

খুরশীদ আলম বলেন, যাদের কোমরবিডিটি আছে, স্বাস্থ্যগত ঝুঁকিতে আছেন তারা বুস্টার নিতে পারবেন। সে ক্ষেত্রে বয়স কোনো বাধা হবে না। যাদের মৃত্যুঝুঁকি বেশি তাদের বুস্টার ডোজ নেওয়া উচিত। এ ক্ষেত্রে টিকা কার্ড নিয়ে টিকাকেন্দ্রে যেতে হবে।

তিনি বলেন, যে কোমরবিডিটিগুলো বেশি ঝুঁকিপূর্ণ যেমন: ক্যানসার, অ্যান্টিক্যানসার ড্রাগ খেয়েছেন, রেডিয়েশন পেয়েছেন, কেমোথেরাপি পেয়েছেন, ইমিউন দুর্বল তাদেরকে আমরা প্রাধান্য দিতে চাচ্ছি।

স্বাস্থ্যের ডিজি আরও বলেন, আমরা ধারণা করছি মার্চ থেকে এপ্রিল মাসের মধ্যে সংক্রমণ বাড়তে পারে, গত দুই বছরের চিন্তা যদি আমরা করে থাকি। এ কারণে, আমরা সারা দেশের হাসপাতালগুলোর সক্ষমতা জোরদারের জন্য কাজ করছি।

বর্তমানে ৪০টি হাসপাতালে অক্সিজেন জেনারেটর স্থাপনের কাজ শেষ পর্যায়ে রয়েছে বলেও জানান তিনি।

দেশে গত ২৮ ডিসেম্বর বুস্টার ডোজ দেওয়া শুরু হয়েছে। বর্তমানে ৬০ বছরের বেশি বয়সী এবং করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলায় সম্মুখ সারির ব্যক্তিদের এই ডোজ দেওয়া হচ্ছে। এ পর্যন্ত বুস্টার ডোজ নিয়েছেন ১ লাখ ১৪ হাজার ৭৪০ জন।

এনএইচ/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS