• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

৫০ বছরের মধ্যে ডিসেম্বরে রেকর্ড বৃষ্টি, উঁকি দিচ্ছে সূর্য

আরটিভি নিউজ

  ০৭ ডিসেম্বর ২০২১, ১১:২৯
৫০ বছরের মধ্যে ডিসেম্বরে রেকর্ড বৃষ্টি, উঁকি দিচ্ছে সূর্য
আবহাওয়া ভবন (ফাইল ছবি)

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’এর প্রভাবে গতকাল সোমবার (৬ ডিসেম্বর) ঢাকায় ৯৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। যা গত ৫০ বছরের মধ্যে ডিসেম্বর মাসে একদিনে বৃষ্টিপাতের সর্বোচ্চ রেকর্ড। আগের দিন রোববার (৫ ডিসেম্বর) হয়েছিল ৪২ মিলিমিটার বৃষ্টি।

টানা বৃষ্টিপাতের কারণে সোমবার সারা দিন সূর্যের দেখা মিলেনি। মঙ্গলবার (৭ ডিসেম্বর) সকালেও কিছু সময় রাজধানীর বিভিন্ন এলাকায় গুঁড়িগুঁড়ি বৃষ্টি পড়েছে। তবে আজ (মঙ্গলবার) সূর্যের দেখা মিলতে পারে বলে আভাস দিয়েছিল আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়া অধিদপ্তরের কথা খানিকটা সত্যি প্রমাণ করে সকাল সাড়ে ৯টার দিকে সামান্য উঁকি মেরেছিল সূর্য। কিন্তু কিছুক্ষণ পরে আবার মুখ ভার করে মেঘের আড়ালে মিলিয়ে যায়।

অপরদিকে গত দুইদিনের বৃষ্টিপাতের কারণে রাজধানীর সড়কে জলজট ও গণপরিবহন সংকটের কারণে যাত্রীদের ভোগান্তি মঙ্গলবারও কমেনি। আজ সকালেও সড়কে গণপরিবহন কম দেখা গেছে। সেই সঙ্গে কোনো কোনো এলাকায় তৈরি হয়েছে যানজট। তাতে ভোগন্তিতে পড়েছেন অফিসগামী কর্মজীবী মানুষ।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূলীয় এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি দুর্বল হয়ে লঘুচাপ আকারে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ উপকূলীয় এলাকায় অবস্থান করছে। এটি আরো দুর্বল ও গুরুত্বহীন হয়ে পড়বে। সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আজ মঙ্গলবার সন্ধ্যা পযন্ত আবহওয়ার পূর্বভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় বৃষ্টি হতে পারে। পাশাপাশি রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর বিভাগের দুয়েক জায়গায় দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে।
পি


মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৫০ বছর উদযাপনে যুক্তরাষ্ট্রে ‘সোলস’
৫০ বছর পর ফের চাঁদের পিঠে নামছে মার্কিন মহাকাশযান
৫০ বছর তদন্তে সাগর-রুনি পরিবারে হতাশা
‘৫০ বছর তদন্তের বিষয়টি আপেক্ষিক’
X
Fresh