• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ঘূর্ণিঝড় জাওয়াদের সর্বশেষ তথ্য

আরটিভি নিউজ

  ০৫ ডিসেম্বর ২০২১, ১২:৩২
ঘূর্ণিঝড়ের সর্বশেষ আপডেট
ফাইল ছবি

ঘূর্ণিঝড় জাওয়াদ শক্তি হারিয়ে এখন গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি ক্রমান্বয়ে দুর্বল হতে পারে। তবে ঘূর্ণিঝড়ের প্রভাবে আরও দুদিন দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে।

রোববার (৫ ডিসেম্বর) আবহাওয়া অধিদপ্তর থেকে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ দুর্বল হয়ে গভীর নিম্নচাপ আকারে একই এলাকায় অবস্থান করছে। এটি আরও উত্তর দিকে অগ্রসর ও ক্রমান্বয়ে দুর্বল হতে পারে। ঘূর্ণিঝড়ের প্রভাবে দেশের বেশির ভাগ স্থানের আকাশে মেঘের আনাগোনা দেখা যাচ্ছে। সেই সঙ্গে খুলনা, বরিশাল, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের বেশকিছু স্থানে হালকা বৃষ্টি হচ্ছে।

ঘূর্ণিঝড়টি রোববার সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৮৭৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৮৫৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৬৯৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৭২৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর ও উত্তর-পূর্বদিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হয়ে যেতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার, যা দমকা বা ঝোড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটে সাগর উত্তাল রয়েছে। এ জন্য চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

একই সঙ্গে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এদিকে ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে, রোববার সকালে ‘জাওয়াদ’ আরও শক্তিক্ষয় করে নিম্নচাপে পরিণত হয়েছে। এটি ঘণ্টায় ১১ কিলোমিটার গতিবেগে উড়িষ্যা উপকূলের দিকে এগিয়ে যাচ্ছে। দুপুর নাগাদ উড়িষ্যার পুরি উপকূল অতিক্রম করতে পারে।

আরএ/টিআই

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দুপুরের মধ্যে যেসব জায়গায় ঝড়-বৃষ্টি হতে পারে 
২৪ ঘণ্টার মধ্যে যেসব জায়গায় বৃষ্টি হতে পারে
যেসব জায়গায় স্বস্তির বৃষ্টি হতে পারে
তাপপ্রবাহ আরও তিন দিন, স্বস্তির বৃষ্টি হতে পারে যেসব জায়গায় 
X
Fresh