• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

কাজী নজরুল সাম্য ও মানবতার কবি

অনলাইন ডেস্ক
  ২৪ মে ২০১৭, ২৩:২৭

সাম্য ও মানবতার কবি কাজী নজরুল ইসলাম বাংলা সাহিত্য ও সংস্কৃতির ইতিহাসে একজন উজ্জ্বল নক্ষত্র। তার সাহিত্য সম্ভার যেমন বিশাল তেমনি বর্ণাঢ্য। তার কালজয়ী লেখায় ঋদ্ধ হয়েছে বাংলা ভাষা ও সাহিত্য। বললেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৮তম জন্মবার্ষিকী উপলক্ষে দেয়া বাণীতে তিনি এ আহবান জানান।

বৃহস্পতিবার (১১ মে) জাতীয়ভাবে কাজী নজরুলের জন্মবার্ষিকী উদযাপিত হবে।

রাষ্ট্রপতি বললেন, নজরুল একাধারে কবি, সংগীতজ্ঞ, কথা সাহিত্যিক, নাট্যকার, প্রাবন্ধিক ও সমাজ-সংস্কারক। কবির লেখনী শোষিত-নির্যাতিত ও বঞ্চিতদের অধিকার আদায়ে সবাইকে সোচ্চার করে, শিক্ষা দেয় অন্যায়ের প্রতিবাদ করতে।

তিনি বলেন, নজরুলের লেখনী থেকেই আমরা ব্রিটিশ বিরোধী আন্দোলন, ভাষা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান এবং বাঙালির মুক্তিযুদ্ধসহ প্রতিটি গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামে অনুপ্রেরণা পেয়েছি।

আবদুল হামিদ বলেন, তার কণ্ঠে উচ্চারিত হয়েছে পরাধীনতা, সাম্প্রদায়িকতা, সাম্রাজ্যবাদ, শোষণ, বঞ্চনা এবং ধর্মান্ধতার বিরুদ্ধে মুক্তির গান। তিনি বিদ্রোহী, তিনি সংগ্রামী, তিনি প্রেমিক, তিনিই শান্তির বাহক। নজরুলের ক্ষুরধার লেখনীর স্ফূলিঙ্গ যেমন ব্রিটিশ শাসনের ভিত কাঁপিয়েছে তেমনি তাঁর বাণী ও সুরের অমিয় ঝর্ণাধারা সিঞ্চিত করেছে বাঙালির হৃদয়কে।

আবদুল হামিদ বলেন, নজরুলের ওপর সাম্রাজ্যবাদী শাসকদের অনেক অন্যায়-অবিচার হয়েছে। ব্রিটিশ সাম্রাজ্যবাদী শাসকের কঠিন নিগড় তাঁর বিদ্রোহী কণ্ঠস্বর রুদ্ধ করতে পারেনি। বিদ্রোহী কবি দাম্ভিক অত্যাচারী শাসকের বিরুদ্ধে সাহসের সঙ্গে সংগ্রাম করেছেন। নিজের ওপর ছিল তার অদম্য সাহস-আত্মবিশ্বাস এবং সত্যের প্রতি অবিচল আস্থা আর দেশাত্ববোধ।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh