• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

সৌন্দর্য ছড়াতে জ্যাকারান্ডা বিলাস

অস্ট্রেলিয়া প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৮ নভেম্বর ২০২১, ১৩:০৪
ফুলের সৌন্দর্যের মাঝে জ্যাকারান্ডা বিলাস
ছবি: আরটিভি নিউজ

অস্ট্রেলিয়ার বিভিন্ন স্থানে অক্টোবর-নভেম্বর মাসে প্রায় সব যায়গায় কমবেশি দেখা যায় বেগুনি, নীল রঙের পাতাবিহীন একটি ফুল গাছ যার নাম হচ্ছে জ্যাকারান্ডা। সাধারণত রাস্তার ধারে সারিবদ্ধভাবে লাগানো হয় সৌন্দর্য বৃক্ষ হিসেবে।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের দেওয়া বাংলা নাম হচ্ছে ‘নীলকণ্ঠ’। বসন্তে কোনো পাতা না থাকায় গোটা বৃক্ষটিকে মনে হয় বেগুনি বা নীল বৃক্ষের মতো। এই ফুল গাছ বসন্তে বেশ স্বাপ্নিক একটা আমেজ নিয়ে আসে। এ ফুলের নিজস্ব সৌন্দর্যের জন্য বিভিন্ন কৃষ্টিতে, সাহিত্যে, গানে বর্ণনা করা হয়েছে। এমনকি কুসংস্কারেও বিভিন্ন জাতিতে রয়েছে জ্যাকারান্ডা ফুলের কথা।

স্যার জেমস্ মার্টিনের উদ্যোগে জ্যাকারান্ডা ফুলগাছের বীজ ১৮৫০ থেকে ১৮৬০ সালের দিকে ব্রাজিলের রিও ডি জেনেরিও থেকে প্রথম অস্টেলিয়াতে এসেছে বলে ধারণা করা হয়। ১৫০ বছরের পূর্বে এই গাছ অস্ট্রেলিয়াতে প্রবেশ করেছে। তবে বর্তমানে অস্ট্রেলিয়াবাসী জ্যাকারান্ডা বৃক্ষ ছাড়া তাদের বসন্তের পরিবেশ চিন্তাই করতে পারে না।

একটু ঝড়ো বাতাস বা বৃষ্টি হলে এই ফুল ঝরে পড়ে। একই সঙ্গে দূর থেকে দেখে মনে হয় কেউ বেগুনি রঙের কার্পেট বিছিয়ে রেখেছে। তবে বৃষ্টির সময় খুব সাবধানে গাড়ি চালাতে হয়।

Jacarandas মূলত 'স্বপ্ন গাছ' নামে পরিচিত। জ্যাকারান্ডা ফুলের নাম এসেছে লাতিন ভাষা থেকে। ৪৯টি প্রজাতি নিয়ে গঠিত বিগ্নোনিয়াসি (Bignoniaceae) পরিবারের একটি প্রজাতির নাম জ্যাকারান্ডা। এটাকে এশিয়ার বিভিন্ন দেশে এমনকি অস্ট্রেলিয়াতেও অনুপ্রবেশ করানো হয়েছে।

সাধারণত বেগুনি ও নীল এই দুই ধরনের ফুল সর্বত্র দেখা যায়। নীলকণ্ঠ বা নীল জ্যাকারান্ডা (সাধারণ নাম: Blue Jacaranda, Neel gulmohur, Neelkanth) (বৈজ্ঞানিক নাম:Jacaranda mimosifolia) বিগ্নোনিয়াসি পরিবারের একটি উদ্ভিদ। এরা মাঝারি আকারের পত্রমোচি গাছ।

জ্যাকারান্ডার পাতা দেখতে বাংলাদেশি কৃষ্ণচূড়া ফুলের পাতার মতো।

সিডনি শহরে কোগরা এলাকার মধ্যে ফ্রইস রিজার্ভ নামে একটা পার্কে সেপ্টেম্বর-অক্টোবর মাসে বেগুনি এ ফুলের চাদরে ঢাকা থাকে। এ উপলক্ষে প্রতি বছর অক্টোবরের শেষ সপ্তাহ ও নভেম্বরের প্রথম ও দ্বিতীয় সপ্তাহে ‘ফাগুন হাওয়া’ ইনক অস্ট্রেলিয়া গত ৪ থেকে ৫ বছর ধরে জ্যাকারান্ডা মিলন মেলা করে মেয়েদের নিয়ে। এ বছরে ৭০ থেকে ৭৫ জন নারী নিয়ে শনিবার (১৩ নভেম্বর) আবারও অনুষ্ঠিত হয় ‘জ্যাকারান্ডা বিলাস’ ২০২১। এদিন ফুলের সঙ্গে মিলিয়ে নিজেদেরকে সাজিয়েছিল প্রত্যেক নারী। চারিদিকে যেন এক আনন্দ উৎসব।

এ বিষয়ে অনুষ্ঠানের পরিচালক তিশা তানিয়া আরটিভি নিউজকে বলেন, ভবিষ্যতে এখানে জ্যাকারান্ডা উৎসব পালিত হবে বড় করে। একই সঙ্গে অনেক পর্যটক আসবে এই ফুলের সৌন্দর্য উপভোগ করতে।

জিএম/এসকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইউটিউব দেখে ব্যাংক ডাকাতি শেখেন আরিফুল
সেনবাগে সাইফুল আলম দিপুসহ চেয়ারম্যান পদে ১০ জনের মনোনয়নপত্র দাখিল
ফুলবাড়ীতে হিটস্ট্রোকে ২ জনের মৃত্যু
‘বাউন্ডুলে মানুষের সন্তানের খবর নেওয়ার দরকার আছে নাকি’
X
Fresh