Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৮ জানুয়ারি ২০২২, ১৪ মাঘ ১৪২৮
discover

আজও ঝরতে পারে বৃষ্টি

আজও ঝরতে পারে বৃষ্টি
ফাইল ছবি

হঠাৎ টানা বৃষ্টিতে শীত ঝেঁকে বসেছে প্রকৃতিতে। লঘুচাপের কারণে বৃষ্টি ঝরতে পারে আজও। আবহাওয়াবিদরা বলছেন, আবহাওয়ার এই দশা আজ সোমবারও (১৫ নভেম্বর) থাকতে পারে। আগামীকাল মঙ্গলবার থেকে আকাশ পরিষ্কার হয়ে রোদের দেখা পাওয়া যেতে পারে। তবে বঙ্গোপসাগরের আন্দামানের কাছে আরেকটি লঘুচাপ তৈরি হয়েছে। এটি আজকের মধ্যে নিম্নচাপে পরিণত হলে দু-তিন দিনের মধ্যে আবারও মেঘ আর দমকা হাওয়া শুরু হতে পারে।

আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ জানান, বর্তমানে বৃষ্টিপাতের যে প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে এর কারণ হচ্ছে, দক্ষিণ আন্দামান সাগর এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপ। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর থেকে আগত লঘুচাপটির বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এটি আরও ঘনীভূত হতে পারে। এর প্রভাবে রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হয়েছে। এ ছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশ দেখা গেছে। আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের এই প্রবণতা হ্রাস পেতে পারে।

আবহাওয়াবিদরা জানান, কয়েক দিন আগে সাগরে আরেকটি নিম্নচাপ সৃষ্টি হয়েছিল। সেটি ভারতের তামিলনাড়ু প্রদেশের ওপর দিয়ে স্থলভাগ অতিক্রম করে। এর প্রভাবে সৃষ্ট মেঘমালার কিছু অংশ বাংলাদেশও পেয়েছিল। গত কয়েক দিনের বৃষ্টি শীতের অনুভূতি বাড়িয়ে দিয়েছে। এর প্রভাবে সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড বেশ নেমে এসেছে।

এসএস/টিআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS