• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বঙ্গোপসাগরে লঘুচাপ, দমকা হাওয়াসহ বৃষ্টির সম্ভাবনা

আরটিভি নিউজ

  ১৬ অক্টোবর ২০২১, ২২:৩৫
বঙ্গোপসাগরে লঘুচাপ, দমকা হাওয়াসহ বৃষ্টির সম্ভাবনা
আবহাওয়া ভবন (ফাইল ছবি)

পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি বর্তমানে ভারতের উপকূলীয় অন্ধ্র প্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় ও এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশের উত্তরাঞ্চল থেকে প্রত্যাহার করা হয়েছে। বাংলাদেশের অন্যত্র মৌসুমি বায়ু কম সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে তা দুর্বল রয়েছে।

আজ শনিবার (১৬ অক্টোবর) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়; রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আজ দেশের অভ্যন্তরীণ নদী বন্দরের জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, বগুড়া, পাবনা, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

পঞ্চগড়, দিনাজপুর, নীলফামারী ও রাজশাহী অঞ্চলের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা প্রশমিত হতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে এবং তাপমাত্রা হ্রাস পেতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।
পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদের দিন বৃষ্টির সম্ভাবনা কম, বাড়বে গরম
ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির আভাস
চার বিভাগে বইছে শৈত্যপ্রবাহ, যেসব এলাকায় বৃষ্টির সম্ভাবনা
কাল ঢাকায় ঠান্ডা বাড়বে, চার বিভাগে বৃষ্টির সম্ভাবনা
X
Fresh