Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮

কলাবাগান মাঠে পূজার অনুমতি না দেওয়ায় অনশনের হুঁশিয়ারি

কলাবাগান মাঠে পূজার অনুমতি না দেওয়ায় অনশনের হুঁশিয়ারি
কলাবাগান মাঠে পূজার অনুমতি না দেওয়ায় অনশনের হুঁশিয়ারি

রাজধানীর কলাবাগান ক্রীড়াচক্র মাঠে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন দুর্গাপূজা উদযাপন করার অনুমতি না দেওয়ায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ধানমন্ডি সার্বজনীন পূজা উদযাপন কমিটি।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে শুক্রবার (৮ অক্টোবর) ধানমন্ডি সার্বজনীন পূজা উদযাপন কমিটি আয়োজিত সংবাদ সম্মেলন থেকে এ কথা জানান কমিটির সাধারণ সম্পাদক সৌমেন সাহা।

লিখিত বক্তব্যে তিনি বলেন, আমরা হিন্দু ধর্মাবলম্বীরা অত্যন্ত দুঃখের সাথে জানাচ্ছি যে, ধানমন্ডির, কলাবাগান, হাজারীবাগ, মোহাম্মদপুর, নিউমার্কেট ও আশপাশের এলাকার বাসিন্দারা ২০০৭ সাল থেকে কলাবাগান ক্রীড়াচক্র মাঠে সার্বজনীন শারদীয় দুর্গাপূজা উদযাপন করে আসছি। এ এলাকার প্রায় ৬০ হাজার হিন্দু অধিবাসীর জন্য কোনো মন্দির না থাকায়, কলাবাগান ক্রীড়াচক্র মাঠেই বিগত চৌদ্দ বছর ধরে সার্বজনীন শারদীয় দুর্গাপূজা উদযাপন করা হচ্ছে। ঐতিহ্যবাহী প্রার্থনীয় এই পূজা সারা বাংলাদেশে সাত বার প্রথম স্থানও অর্জন করেছে।

তিনি আরও বলেন, গত ২৬ আগস্ট আমরা বিগত বছরের মতো বাংলাদেশ সরকারের নির্দেশিত সমস্ত নিয়মকানুন ও স্বাস্থ্যবিধি মেনে পূজা উদযাপনের জন্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র বরাবর লিখিত অনুমতি প্রার্থনা করি। কিন্তু এক মাস অতিবাহিত হওয়ার পর বারবার যোগাযোগ করেও কোনো সাড়া পাইনি। অন্যান্য বছরের মতো এ বছরও ১৫তম বারের মতো আমরা সার্বজনীন শারদীয় দুর্গাপূজা উদযাপন করার জন্য সব প্রস্তুতি সম্পন্ন করেছি। গত ২৯ সেপ্টেম্বর স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলামের শরণাপন্ন হলে তিনি আমাদের আহ্বানে সাড়া দিয়ে দুই দিনের মধ্যে পূজা উদযাপন করার অনুমতি প্রদান করেন। কিন্তু মন্ত্রণালয়ের অনুমতিপত্র থাকার পরও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অসহযোগিতার কারণে আমরা পূজা উদযাপন করতে পারছি না।

সংবাদ সম্মেলন এসময় কমিটির নেতৃবৃন্দ জানান, মন্ত্রণালয়ের অনুমতি থাকার পরও আগামী ২৪ ঘণ্টার মধ্যে যদি পূজা করতে না দেওয়া হয়, তাহলে ঢাকাসহ সারা দেশে শান্তিপূর্ণ বিক্ষোভ, আন্দোলন, সকল পূজা মন্দিরে কালোপতাকা প্রদর্শন ও সেই সাথে গণঅনশন কর্মসূচি পালন করা হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন কমিটির সভাপতি প্রকৌশলী শৈলেন্দ্রনাথ সাহা, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি ড. নিম চন্দ্র ভৌমিক, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাবেক সভাপতি জয়ন্ত সেন দিপু, কাজল দেবনাথ, মহানগর সার্বজনীন পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কিশোর কুমার মন্ডল প্রমুখ।

পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS