• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ফেসবুক-ইউটিউব শিক্ষার্থীদের চিন্তাশীলতা নষ্ট করছে : জাফর ইকবাল

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৩ মে ২০১৭, ১৮:৩৭

মানুষকে আত্মকেন্দ্রিক ও অহংকারী করে তুলছে ফেসবুক। এটি শিক্ষার্থীদের লেখাপড়ায় মারাত্মক বিঘ্ন সৃষ্টি করে। এজন্য বিশেষ করে শিক্ষার্থীদের টেলিভিশন, ফেসবুক, ইউটিউব, ইন্টারনেট থেকে দূরে থাকার পরামর্শ দিলেন বিশিষ্ট অধ্যাপক সাহিত্যক কলামিস্ট ড. মুহম্মদ জাফর ইকবাল। তাঁর মতে এসব মাধ্যম শিক্ষার্থীদের চিন্তাশীলতাকে নষ্ট করে দিচ্ছে।

শনিবার ঢাকা ক্যান্ট গার্লস পাবলিক স্কুল ও কলেজের দুই সপ্তাহব্যাপী শিক্ষক প্রশিক্ষণ কর্মশালার দ্বিতীয় দিনে প্রধান আলোচক হিসেবে উপস্থিত থেকে শিক্ষকদের উদ্দেশে তিনি এসব কথা বলেন।

ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রতি অতিমাত্রায় ঝুঁকে পড়ায় ছাত্রছাত্রীরা লেখাপড়ায় অমনোযোগী হয়ে পড়ছে বলে মনে করেন অধ্যাপক জাফর ইকবাল।

ছাত্রছাত্রীদের বেশি বেশি বিভিন্ন ধরনের বই পড়ার অভ্যাস গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, বই মানুষকে চিন্তাশীল করে। নেতৃত্ব অর্জনে বই পড়ার কোনো বিকল্প নেই।

এক প্রশ্নের জবাবে শিক্ষকদের উদ্দেশে জাফর ইকবাল বলেন, ছাত্রছাত্রীদের ভালোবাসতে হবে, তাদেরকে উৎসাহ দিয়ে আত্মবিশ্বাসী করে গড়ে তুলতে হবে। লেখাপড়া ছাড়াও তাদের মধ্যে থাকা বিশেষ গুণ ও আগ্রহের জায়গাটি শনাক্ত করে সেগুলোর পরিচর্যা করতে শিক্ষকদের পরামর্শ দেন তিনি।

সি/

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh