Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ৩ আশ্বিন ১৪২৮

যেভাবে হতে পারে একাদশ-দ্বাদশের পাবলিক পরীক্ষা

যেভাবে হতে পারে একাদশ-দ্বাদশের পাবলিক পরীক্ষা
পাবলিক পরীক্ষা (ফাইল ছবি)

করোনায় বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর শিক্ষার্থীদের পাবলিক পরীক্ষা নিয়ে ভাবতে শুরু করেছে সরকার। বিশেষ করে উচ্চমাধ্যমিক স্তরে একাদশ ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা ও ফলাফলের নতুন কারিকুলাম করতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়।

গত সোমবার (১৩ সেপ্টেম্বর)সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মণি নিজেই এতথ্য জানিয়েছেন।

চলমান কারিকুলাম অনুযায়ী, একাদশের শিক্ষার্থীরা বার্ষিক পরীক্ষার মাধ্যমে উত্তীর্ণ হয়ে দ্বাদশ শ্রেণিতে ওঠে। এরপর বছরের শেষে নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণদের নিয়ে অনুষ্ঠিত হয় পাবলিক পরীক্ষা। যার প্রশ্নপত্রও তৈরি করা হয় ২ বছরের পাঠ্যক্রম অনুযায়ী।

তবে নতুন কারিকুলাম অনুযায়ী, বার্ষিক পরীক্ষা আর থাকছে না। দুই বছরে দুটি পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

একাদশের প্রথম পরীক্ষা অনুষ্ঠিত হবে ২০২৬ সালে এবং ২০২৭ এ দ্বাদশ শ্রেণির। পাঠ্যসূচির ওপর প্রতি বর্ষ শেষে এই পরীক্ষা হবে। দুই পরীক্ষার ফলের সমন্বয়ে উচ্চমাধ্যমিকে চূড়ান্ত ফল নির্ধারিত হবে। তবে এই পরীক্ষাগুলো কোথায় ও কোন প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণে হবে সেই ব্যখ্যা এখনও দেয়নি শিক্ষা মন্ত্রণালয়।

কারিকুলাম প্রণয়নের সঙ্গে যুক্ত একজন কর্মকর্তা বলছেন, নতুন কারিকুলামে একাদশের শিক্ষার্থীরা যে কয়টি বিষয় পড়বে শুধু ওই বিষয়গুলোর ওপরই প্রথম বছরের পরীক্ষা হবে। আবার দ্বিতীয় বছরে গিয়েও একই নিয়মে পরীক্ষা হবে। কিন্তু ফল তৈরি হবে ২ বছরের ফলের সমন্বয়ে।

তিনি আরও জানান, বিদ্যমান কারিকুলামে যেমন বিষয়ভিত্তিক প্রথমপত্র, দ্বিতীয়পত্র হিসেবে পড়ানো হয়। নতুন কারিকুলামে এভাবে বিষয় বিন্যাস থাকবে না।

পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS