Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮

পূর্বাচল নতুন শহর পানি পাবে আগামী জুন থেকে

পূর্বাচল নতুন শহর পানি পাবে আগামী জুন থেকে
পূর্বাচল নতুন শহর পানি পাবে আগামী জুন থেকে, ছবি : সংগৃহীত

রাজধানীর পূর্বাচল নতুন শহরে পানি সরবরাহ প্রকল্পের কাজ শুরু হয়েছে। সেখানে প্রতিদিন ৩৪০ মিলিয়ন লিটার পানি সরবরাহের ব্যবস্থা করা হচ্ছে।

গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) সরকারি ও বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) এ প্রকল্পটি উদ্বোধন করেন।

প্রকল্প সূত্রে জানা গেছে, ২০২২ সালের জুনের মধ্যে প্রকল্প এলাকার ১-৫ নম্বর সেক্টরে এবং জুন ২০২৫-এর মধ্যে পর্যায়ক্রমে সব সেক্টরে পানি সরবরাহ নিশ্চিত করা হবে।

গভীর নলকূপ থেকে প্রতিদিন ৩০ মিলিয়ন লিটার পানি সরবরাহ করা হবে। চাহিদার বাকি ৩১০ মিলিয়ন লিটার পানি সরবরাহের জন্য ঢাকা ওয়াসার সঙ্গে আলোচনা চলছে।

এ জন্য প্রকল্পের আওতায় ৩২০ কিলোমিটার পাইপলাইন নেটওয়ার্ক স্থাপন, ১৫টি গভীর নলকূপ স্থাপন, একটি প্রশাসনিক ভবন ও একটি ওয়ার্কশপ নির্মাণ করা হবে।

প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে ২০২১ থেকে ২০৩৫ সাল পর্যন্ত মোট ১৫ বছর। এর মধ্যে ২০২১ থেকে ২০২৪ সাল পর্যন্ত চার বছর কনস্ট্রাকশন এবং ২০২৪ থেকে ২০৩৫ সাল পর্যন্ত মোট ১১ বছর অপারেশন ও মেনটেইনেন্সের জন্য নির্ধারিত রয়েছে।

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) পাবলিক প্রাইভেট পার্টনারশিপের ভিত্তিতে প্রথমবারের মতো এ প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৫৯২ কোটি টাকা। যার মধ্যে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ ২৯৯ কোটি ৮০ লাখ টাকা দেবে। প্রাইভেট পার্টনার হিসেবে ইউনাইটেড ডেলকট ওয়াটার লিমিটেড বহন করবে বাকি ব্যয়ভার।

ইতোমধ্যে প্রকল্পের টপোগ্রাফিক সার্ভে, বিএম ইনস্টলেশন, জিওটেকনিক্যাল সার্ভে, পাইপলাইন নেটওয়ার্ক ডিজাইন ও মাটি পরীক্ষা সমাপ্ত হয়েছে বলে জানিয়েছে গণপূর্ত মন্ত্রণালয়।

এনআই/পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS