Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮

উৎসবমুখর পরিবেশে শিক্ষা প্রতিষ্ঠানে  ক্লাস শুরু

উৎসবমুখর পরিবেশে শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস শুরু
উৎসবমুখর পরিবেশে শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস শুরু, ছবি : প্রতিনিধি

দীর্ঘ ৫৪৩ দিন পর উৎসবমুখর পরিবেশে স্কুলগুলোতে ক্লাস শুরু হয়েছে। এ যেন শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থী-অভিভাবকদের মাঝে এক আনন্দের বন্যা। সকলের মুখে ছিলে হাসির ঝলক। সব মিলিয়ে যেন প্রাণ ফিরে পেয়েছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো।

সরেজমিনে রাজধানীর ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান সামসুল হক খান স্কুল এন্ড কলেজে গিয়ে দেখা গেছে, প্রতিষ্ঠান কর্তৃপক্ষ শিক্ষার্থীদের চকলেট, ফুল ও কোমল পানীয় দিয়ে বরণ করছেন। পরে স্বাস্থ্যবিধি মেনে ক্লাসগুলোতে ফাঁকা ফাঁকা করে শিক্ষার্থীদের বসানো হয়েছে। এ বিদ্যালয় সরকারি নির্দেশনা অনুযায়ী প্রথম দিনে এসএসসি পরীক্ষার্থী, দশম শ্রেণীর শিক্ষার্থী ও পঞ্চম শেণীর শিক্ষার্থীরা ক্লাস করা সুযোগ পেয়েছে।

দশম শ্রেণীর শিক্ষার্থী ফাহমিদা আক্তার বলেন, ঘরবন্দী থেকে এক শ্বাসরুদ্ধকর অবস্থায় ছিলাম আমরা। স্কুল খোলার মাধ্যমে যেন দীর্ঘ সময়ের কারাবন্দী থেকে মুক্তি পেয়েছি।

এ বিষয়ে শিক্ষা প্রতিষ্ঠানটির অধ্যক্ষ ড. মাহবুবুর রহমান মোল্লা বলেন, সরকারি নির্দেশনা অনুযায়ী শতভাগ স্বাস্থ্যবিধি মেনে উৎসবমুখর পরিবেশে ক্লাস শুরু করতে পেরেছি। আশা করি ঝুঁকিমুক্তভাবে স্কুলের সব কার্যক্রম সুষ্ঠুভাবে বজায় রাখতে পারব। এক্ষেত্রে স্কুলের বাইরেও যাতে শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মানতে পারে, সে নির্দেশনা প্রতিটি ক্লাসে দেওয়া হবে।

সামসুল হক খান স্কুল এন্ড কলেজের গভর্নিং বডির চেয়ারম্যান ও ডিএসসিসির ৬৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সামসুদ্দিন ভূঁইয়া সেন্টু বলেন, আমাদের এ শিক্ষা প্রতিষ্ঠানে সরকারি নির্দেশনা ও সুশৃঙ্খল শিক্ষা ব্যবস্থা নিশ্চিত করতে আলাদা কমিটি গঠন করা হয়েছে। স্কুল চলাকালীন পর্যবেক্ষণ টিম শতভাগ মনিটরিং করবে, যাতে কোনভাবেই স্বাস্থ্যবিধি লঙ্ঘিত না হয়।

দনিয়া এলাকার এ কে হাই স্কুল এন্ড কলেজে দেখা গেছে, প্রতিষ্ঠানটিতে চার শিফটে ক্লাস শুরু হয়েছে। সকালে দুই শিফট ও দুপুরে দুই শিফটে স্কুল পরিচালনা করা হয়েছে। প্রথম দিনে একই নিয়মে এসএসসি, দশম ও পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীরা ক্লাস করেছে। প্রথম দিনে এখানে ক্লাসভেদে ৭৬ শতাংশ শিক্ষার্থী উপস্থিত হয়েছে। এখানে ৭ হাজারের বেশি শিক্ষার্থী রয়েছে।

এ কে হাইস্কুল এন্ড কলেজের প্রাত শাখার ইনচার্জ সামসুন্নাহার মাহমুদা বলেন, সরকারি নির্দেশনা অনুযায়ী এখানে এসএসসি পরীক্ষার্থীরা সপ্তাহে ছয় দিন, দশম শ্রেণী সপ্তাহে দুই দিন ও পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীরা সপ্তাহে ৬ দিন ক্লাস করার সুযোগ পাবে। বাকিদের বেলায় সপ্তাহে একদিন ও অন্যান্য দিনগুলো অনলাইনে ক্লাস করতে হবে। এখানে শতভাগ স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে আলাদা আলাদা কমিটি গঠন করে দেওয়া হয়েছে।

পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS