• ঢাকা মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১
logo

টিকা না পাওয়ায় চাকরির সুযোগ হারাচ্ছেন মেরিনাররা 

আরটিভি নিউজ

  ০৫ সেপ্টেম্বর ২০২১, ১৯:২৯
টিকা না পাওয়ায় চাকরির সুযোগ হারাচ্ছেন মেরিনাররা 
ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে বিএমএমএ’র সংবাদ সম্মেলন

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের টিকা সময়মতো না পাওয়ায় বাংলাদেশি মেরিনাররা বৈদেশিক চাকরির বাজার হারাচ্ছেন। তাই দ্রুত এসএমএস পাওয়াসহ মেরিনারদের টিকাদান সহজ করা এবং পেশাগত বেশ কিছু সমস্যা সমাধানের দাবি জানিয়েছে বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশন (বিএমএমএ)।

শনিবার রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে সংবাদ সম্মেলনে আট দফা দাবি জানায় বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশন। এ সময় পেশাজীবী এই সংগঠনের নেতারা প্রধানমন্ত্রীর সহযোগিতা চান।

মেরিনারদের বিদ্যমান বিভিন্ন সমস্যার কথা তুলে ধরে সংবাদ সম্মেলনে তারা বলেন, মেরিনারদের করোনা টিকা গ্রহণের এসএমএস প্রাপ্তিতে দেরি হওয়ায় এখন টিকা নিতে বিলম্ব হচ্ছে। এতে অনেকে সময়মতো চাকরিতে যোগদান করতে পারছেন না। কারণ মেরিনারদের চাকরিতে যোগদানের সময় টিকার পূর্ণ ডোজ গ্রহণের সনদ দেখাতে হচ্ছে। যার কারণে বাংলাদেশি মেরিনাররা বৈদেশিক চাকরির বাজার হারাচ্ছে। এতে দেশ হারাচ্ছে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা।

এজন্য বাংলাদেশি মেরিনারদের করোনা টিকা প্রাপ্তিতে জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কর্তৃপক্ষের কাছে দাবি জানান তারা।

লিখিত বক্তব্যে মেরিনাররা জানান, জাহাজ থেকে দেশে প্রত্যাবর্তনের সময় করোনা পরীক্ষার সার্টিফিকেট প্রদর্শনের নিয়মের কারণে জাহাজে চাকরিরত বাংলাদেশি মেরিনারদের সাইন অফ প্রক্রিয়া নিয়ে জটিলতা তৈরি হচ্ছে। এই সমস্যা দূরীকরণে অনতিবিলম্বে সংশ্লিষ্ট দপ্তর থেকে উদ্যোগ গ্রহণের বিষয়ে দাবি জানান তারা। এসময় তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করে আট দফা দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো-

১. মেরিনারদের করোনার টিকা প্রাপ্তিতে দ্রুত এসএমএস প্রদানের জন্য জরুরি ভিত্তিতে ব্যবস্থা গ্রহণ।

২. জাহাজ থেকে দেশে প্রত্যাবর্তনের সময় করোনা টেস্টের সার্টিফিকেট প্রদর্শনের নিয়মের দরুণ জাহাজে চাকরিরত বাংলাদেশি মেরিনারদের সাইন অফ প্রক্রিয়া নিয়ে সৃষ্ট জটিলতা দূরীকরণ।

৩. বাংলাদেশের আন্তর্জাতিক বিমানবন্দরে মেরিনারদের জন্য করোনাভাইরাস শনাক্তকরণ র্যা পিড টেস্টের (অ্যান্টিজেন টেস্ট) ব্যবস্থা করা।

৪. সমুদ্রগামী জাহাজে কর্মরত বাংলাদেশি নাবিকদের অগ্রাধিকার ভিত্তিতে ই-পাসপোর্ট প্রদান, নবায়ন ও বিদেশি বন্দরে মেয়াদোত্তীর্ণ পাসপোর্টের বিপরীতে ইলেক্ট্রনিক ট্রাভেল পাস ইস্যু।

৫. প্রস্তাবিত বাংলাদেশ বাণিজ্যিক নৌপরিবহণ আইন-২০২১-এর ধারা ও প্রবিধানসমূহ সংশোধন।

৬. সমুদ্রগামী জাহাজের মেরিন অফিসারদের ওয়েজ আরনার্স ডেভেলপমেন্ট বন্ড জয়ের অনুমতির পুনঃব্যবস্থা করা।

৭. চীনের জেনছু মেরিটাইম ইন্সটিটিউটে (জেএম) পঞ্চম সেমিস্টারে অধ্যয়নরত ছাত্রদের সিডিসি প্রদান।

৮. সার্টিফিকেট অফ এফিসিয়েন্সি (সিওপি) সংক্রান্ত সব সমস্যার সমাধান।

সংগঠনটির সভাপতি ক্যাপ্টেন মো. আনাম চৌধুরীর সভাপতিত্বে আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ভাইস প্রেসিডেন্ট ক্যাপ্টেন গোলাম মহিউদ্দীন কাদরী, ভাইস প্রেসিডেন্ট মো. মাহবুবুর রহমান, ট্রেজারার চিফ অফিসার মো. আলী হোসেন, অ্যাক্সিকিউটিভ কমিটির সদস্য মেরিন ইঞ্জিনিয়ার কাজী মো. আবু সায়ীদ, অফিস অ্যাক্সিকিউটিভ মেরিন ইঞ্জিনিয়ার অঙ্গন দাস প্রমুখ।
পি

মন্তব্য করুন

  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কোটা নিয়ে প্রজ্ঞাপন জারি, এতে যা আছে
২ দিনে সারাদেশে সহিংসতার তথ্য জানাল ফায়ার সার্ভিস
১৯-২০ জুলাইয়ের চাকরির পরীক্ষা স্থগিত
সাভারে শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ, গুলিবিদ্ধ ৫