• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

দেশের ৯ জেলায় বন্যা পরিস্থিতির অবনতির আশঙ্কা

আরটিভি নিউজ

  ২৭ আগস্ট ২০২১, ২১:৫৬
দেশের ৯ জেলায় বন্যা পরিস্থিতির অবনতির আশঙ্কা
দেশের ৯ জেলায় বন্যা পরিস্থিতির অবনতির আশঙ্কা (ফাইল ছবি)

এই সপ্তাহে দেশের মধ্য ও উত্তরাঞ্চলের ৯ জেলার বন্যা পরিস্থিতির আরো অবনতি ঘটতে পারে। এছাড়া বেশ কয়েকটি নদ-নদীর পানি বেড়ে বিপৎসীমা অতিক্রম করতে পারে বলে জানা গেছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, আগামী ২৪ ঘণ্টা বা তার বেশি সময়ে কুড়িগ্রাম, টাঙ্গাইল, সিরাজগঞ্জ, পাবনা, মানিকগঞ্জ, রাজবাড়ী, ফরিদপুর, শরীয়তপুর ও চাঁদপুর জেলার নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতি অবনতি হতে পারে। দেশের উত্তর পূর্বাঞ্চলের প্রধান নদীর পানি সমতলে হ্রাস পাচ্ছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

এছাড়া ব্রহ্মপুত্র ও যমুনাসহ বিভিন্ন নদ-নদীর পানি সমতলে বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। অপরদিকে পদ্মা নদীর পানি সমতলে স্থিতিশীল আছে, যা আগামী ২৪ ঘণ্টায় বৃদ্ধি পেতে পারে। তবে গঙ্গা নদীর পানি সমতলে হ্রাস পাচ্ছে যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় যমুনা নদীর পানি বাহাদুরাবাদ, ফুলছড়ি ও মথুরায় বিপৎসীমা অতিক্রম করতে পারে। পাশাপাশি আগামী ২৪ ঘণ্টায় তিস্তা নদীর পানি সমতলে স্থিতিশীল থাকতে পারে এবং বিপৎসীমার কাছাকাছি অবস্থান করতে পারে।

শুক্রবার (২৭ আগস্ট) বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভুঁইয়া এসব তথ্য নিশ্চিত করে জানান, টানা বৃষ্টির কারণে বিভিন্ন নদ-নদীর পানি সমতলে বৃদ্ধি পাচ্ছে। ফলে একাধিক জেলায় বন্যা পরিস্থিতির আশঙ্কা রয়েছে।
পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh