Mir cement
logo
  • ঢাকা রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮

১০টা ১০ মিনিটে নিজ বাসা পরিষ্কার করলেন আতিক (ভিডিও)

১০টা ১০ মিনিটে নিজ বাসা পরিষ্কার করলেন আতিক
নিজ বাসা পরিষ্কারে অংশ নিয়েছেন মেয়র আতিকুল ইসলাম

এডিস মশার বংশ বিস্তার রোধে ঘোষণা অনুযায়ী ফেইসবুক লাইভে এসে নিজ বাসা পরিষ্কার করলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

শনিবার (৩১ জুলাই) সকালে মেয়র আতিক ‘১০টা ১০ মিনিটে প্রতি শনিবার, নিজ নিজ বাসা-বাড়ি করি পরিষ্কার’ স্লোগান বাস্তবায়নে নিজের বাসায় পরিষ্কার-পরিচ্ছন্ন কর্মসূচিতে অংশ নিয়েছেন। মেয়র তার উত্তরার বাস ভবন থেকে ফেসবুক পেইজের লাইভে এসে এই কর্মসূচিতে অংশ গ্রহন করেন।

লাইভে এসে মেয়র আতিকুল ইসলাম বলেন, এই মশা ডোবা, নর্দমা বা খালে হয় না, এটি স্বচ্ছ পানিতে বংশবিস্তার করে। ডেঙ্গুর চাষ হচ্ছে আপনার বাসাতেই। তাই আপনার আপনাদের বাসা পরিষ্কার করুন। পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমকে একটি সামাজিক আন্দোলনে রূপান্তরিত করুন।

তিনি বলেন, এডিস মশার বংশ বিস্তার রোধে সবাইকে লজ্জা পরিহার করে প্রতি শনিবার সকাল ১০টা ১০ মিনিটে স্বতঃস্ফূর্তভাবে নিজ নিজ বাসা-বাড়ি পরিষ্কার করতে হবে। বাসার যে স্থানে গাছ লাগানো আছে সেখানকার টবে জমে থাকা পানিগুলো ফেলে দিতে হবে। নিজেরা সচেতন না হলে আমরা ডেঙ্গুর বিস্তার রোধ করতে পারব না। এছাড়াও বাসার পাশে পরিত্যক্ত বোতল, টায়ারগুলোতে জমে থাকা পানি ফেলে দিতে হবে। এতে করে আমরা নিজেরা যেমন নিরাপদে থাকব, তেমনি পরিবার ও আশপাশের মানুষকে নিরাপদে রাখতে পারব। তাই সবার সচেতনতা জরুরি।

ডিএনসিসি মেয়র বলেন, করোনা পরিস্থিতিতে যেন ডেঙ্গু ও চিকুনগুনিয়ায় কারও মৃত্যু না হয়, সেজন্যই ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১০টি অঞ্চলের ৫৪টি ওয়ার্ডে একযোগে ২৭ জুলাই থেকে ৭ আগস্ট পর্যন্ত ১০ দিনব্যাপী এডিস মশা ও লার্ভা নিধনে চিরুনি অভিযান শুরু হয়েছে। প্রত্যেককে সচেতন নাগরিক হিসেবে দায়িত্ববান হয়ে নিজেদের ঘরবাড়ি ও আশপাশের পরিবেশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার মাধ্যমে এডিস মশার বংশ বিস্তারকে রোধ করতে হবে।

আতিকুল ইসলাম বলেন, এই মহামারি থেকে আমাদের বাঁচতে সকলকে আরো বেশী সর্তক থাকতে হবে। মাস্ক পরতে হবে। তিনি বলেন, মাস্ক আমার-সুরক্ষা সবার। এটা মনে রাখতে হবে।

এমএন

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS