Mir cement
logo
  • ঢাকা রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮

ঝুঁকি নিয়ে রাতে ঢাকা ফিরছে শ্রমিকরা

ঝুঁকি নিয়ে রাতে ঢাকা ফিরছে শ্রমিকরা
ছভি: সংগৃহীত

আগামী ১ আগস্ট থেকে গার্মেন্টসসহ রপ্তানিমুখী সব শিল্প-কারখানা খুলে দেওয়ার ঘোষণায় রাতেই ঝুঁকি নিয়ে ঢাকায় ফিরছেন পোশাক শ্রমিকরা। শুক্রবার (৩০ জুলাই) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে শিল্প-কারখানা খোলার প্রজ্ঞাপন জারির পর থেকে তারা ঢাকায় ফিরতে শুরু করেছে।

শুক্রবার (৩০ জুলাই) রাতে সরেজমিনে দেখা যায়, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের বিভিন্ন এলাকায় শ্রমিকরা ঢাকা ফিরছে। বৃষ্টি উপেক্ষা করে যে যেভাবে পারছেন ঢাকা ফিরছেন।

চলমান বিধিনিষেধের মধ্যে গণপরিবহণ বন্ধ থাকায় কেই মোটরসাইকেল, সিএনজি, মালবাহী ট্রাক এবং এ্যাম্বুলেন্সে করে রাতেই ঢাকা ও আশপাশের শিল্প-অঞ্চলে ফিরতে শুরু করেছেন।

এদের মধ্যে কয়েকজনের সঙ্গে কথা হলে তারা জানায়, লকডাউনের কারণে বেশ কিছুদিন কাজ ছাড়া বসে থাকতে হয়েছে। কাজ না করলে টাকা আসবে না। যত দ্রুত কাজে যোগদান করতে পারব, তত দ্রুতই হাতে টাকা আসবে। তাই কষ্ট করে হলেও যথা সময়ে কাজে যোগদানের জন্য ঢাকায় ফিরে যাচ্ছি।

রাস্তাঘাটে ঢাকামুখী মানুষের ভিড় দেখা গেলেও হাইওয়ে পুলিশের চেকপোস্টগুলোতে পুলিশি পাহারা তেমন একটা চোখে পড়েনি।

এদিকে ঈদের ছুটিতে যারা গ্রামে গেছেন, তারা যদি ১ আগস্ট চাকরিতে যোগদান করতে না পারেন, তাহলে তাদের চাকরি যাবে না বলে জানিয়েছেন পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপতি ফারুক হাসান।

তিনি বলেন, কঠোর বিধিনিষেধ শেষ হলে পর্যায়ক্রমে ঈদের ছুটিতে গ্রামে যাওয়া শ্রমিকরা কারখানায় যোগ দেবেন। এ সময়ে যেসব শ্রমিক কারখানায় আসতে পারবে না তাদের চাকরিতে কোনো সমস্যা হবে না।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, কঠোর লকডাউনে কোনো শ্রমিক যদি কারখানায় ফিরতে না পারে, সেই শ্রমিকের যাতে চাকরি চলে না যায়, সেজন্য কারখানার মালিকদের সঙ্গে আলোচনা করা হবে।

জেএইচ/এম

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS