• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

গার্মেন্টস শ্রমিকদের কাজে যোগ দেয়া নিয়ে যা বললেন বিজিএমইএর সভাপতি

আরটিভি নিউজ

  ৩০ জুলাই ২০২১, ২০:১২
গার্মেন্টস শ্রমিকদের কাজে যোগ দেওয়া নিয়ে যা বললেন বিজিএমইএর সভাপতি
ফাইল ছবি

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে কঠোর বিধিনিষেধের মধ্যেও আগামী রোববার (১ আগস্ট) থেকে খুলে দেয়া হচ্ছে সব ধরনের রপ্তানিমুখী গার্মেন্টসসহ শিল্প-কারখানা। শিল্প-কারখানা খোলার ঘোষণা দেয়া হলেও শ্রমিকরা কীভাবে গ্রামের বাড়ি থেকে এসে কাজে যোগদান করবেন সে ব্যাপারে কোনো সিদ্ধান্ত ঘোষণা করা হয়নি। ফলে কর্মস্থলে ফেরা নিয়ে দুশ্চিন্তায় পড়েছে শ্রমিকরা।

তবে কর্মস্থলে ফেরা নিয়ে আশার বাণী শোনালেন পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপতি ফারুক হাসান। তিনি বলেন, যেসব শ্রমিকরা গ্রামের বাড়িতে গেছেন তারা যদি ১ আগস্ট থেকে কাজে যোগদান না করতে পারেন তাহলে তাদেরকে ছাঁটাই করা হবে না। বিধিনিষেধ শেষ হওয়ার পর তারা কাজে যোগদান করতে পারবেন।

শুক্রবার (৩০ জুলাই) তিনি গণমাধ্যমকে এ তথ্য জানান।

ফারুক হাসান বলেন, কঠোর বিধিনিষেধ শেষ হলে পর্যায়ক্রমে ঈদের ছুটিতে গ্রামে যাওয়া শ্রমিকরা কারখানায় যোগ দেবেন। এ সময়ে যেসব শ্রমিক কারখানায় আসতে পারবে না তাদের চাকরিতে কোনো সমস্যা হবে না।

তিনি বলেন, গত ২৬ জুলাইয়ের পর অধিকাংশ শ্রমিক গ্রাম থেকে ফিরেছেন। নারায়ণগঞ্জ, গাজীপুর এবং মানিকগঞ্জের আশেপাশে যে সব শ্রমিকরা বসবাস করছেন তাদের নিয়ে ১ আগস্ট থেকে কারখানা চালু করা হবে। যারা গ্রামে রয়েছেন তারা সরকার ঘোষিত বিধিনিষেধ শেষ হলে কাজে যোগ দেবেন। এজন্য কোনো শ্রমিকের চাকরি যাবে না। কোনো কারখানা থেকে তাদের ছাঁটাই করা হবে না। যদি ছাঁটায়ের কোনো তথ্য আমরা পাই তাহলে পুনরায় তার চাকরির ব্যবস্থা করা হবে।

উল্লেখ্য, আগামী ১ আগস্ট থেকে গার্মেন্টসসহ রপ্তানিমুখী শিল্প-কারখানা স্বাস্থ্যবিধি মেনে খুলে দেওয়ার ঘোষণা দেয়া হয়েছে। শুক্রবার (৩০ জুলাই) বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব মো. রেজাউল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


জেএইচ/এম

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অচল গার্মেন্টসকে সচল দেখিয়ে ২ কোটি টাকা লোপাটের অভিযোগ
বিজিএমইএ নির্বাচনে পূর্ণ প্যানেলে জয়ী সম্মিলিত পরিষদ
সিদ্ধিরগঞ্জে নিয়ন্ত্রণ হারিয়ে লেকের পানিতে গার্মেন্টস শ্রমিকদের বাস
গাজীপুরে গার্মেন্টস মালিক অপহরণ, ২২ লাখ টাকা লুট
X
Fresh