Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮

কর্মস্থলে ফেরা নিয়ে ‘দু'শ্চি'ন্তায়’ গার্মেন্টস শ্রমিকরা

কর্মস্থলে ফেরা নিয়ে ‘দুশ্চিন্তায়’ গার্মেন্টস শ্রমিকরা
ফাইল ছবি

সারাদেশে চলমান কঠোর লকডাউন পরিস্থিতিতে আগামী রোববার (১ আগস্ট) রপ্তানিমুখী শিল্প-কারখানা খুলে দেওয়ার ঘোষণা দিয়েছে সরকার। শুক্রবার (৩০ জুলাই) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে শিল্প কারখানা খুলে দেওয়ার ঘোষণা দেওয়া হলেও গণপরিবহন চালুর ব্যাপারে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত হয়নি। ফলে কর্মস্থলে ফেরা নিয়ে দুশ্চিন্তায় পড়েছে শিল্প-কারখানার শ্রমিকরা।

গত ২৩ জুলাই কঠোর বিধিনিষেধ জারি হওয়ার পর থেকে বন্ধ রয়েছে দেশের সব শিল্প-কারখানা। তবে ঈদের পর থেকেই কারখানা খোলার জন্য সরকারের কাছে দাবি জানিয়ে আসছিলেন শিল্প-কারখানার মালিকরা।

এদিকে কর্মস্থলে ফেরা নিয়ে কথা হয় গার্মেন্টস শ্রমিক রাকিবের সঙ্গে। তিনি মুঠোফোনে জানান, ঈদের সময় লকডাউন শিথিল হলে দেশের বাড়িতে চলে আসি। এরপর লকডাউনের কারণে কারখানা বন্ধ ঘোষণা করা হয়। এখন শুনতে পারলাম আগামী ১ আগস্ট থেকে গার্মেন্টস খুলে দিবে। কিন্তু কিভাবে বরিশাল থেকে কর্মস্থলে যোগ দিবো সেটি নিয়ে চিন্তায় পড়েছি। চাকরি বাঁচানোর জন্য ভেঙে ভেঙে ঢাকায় ফিরতে হবে।

গার্মেন্টস শ্রমিক মারুফা জানান, কঠোর লকডাউনের কারণে মালিকপক্ষ কারখানা ছুটি ঘোষণা করলে, দেশের বাড়িতে চলে আসি। কিন্তু ১ আগস্ট কারখানায় যোগ দেওয়ার জন্য কীভাবে গাজীপুরে ফিরব সেটা নিয়ে চিন্তার মধ্যে আছি। তবে যেভাবে হোক কাজে ফিরতে হবে। না হলে তো চাকরি থাকবে না।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান গণমাধ্যমকে জানিয়েছেন, ঈদের পর থেকেই অধিকাংশ শ্রমিক গ্রাম থেকে মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ এবং গাজীপুরে ফিরেছেন । কারখানার আশপাশের এলাকায় বসবাসকারী শ্রমিকদের দিয়ে কারখানা চালু করা হবে রোববার থেকে । ঈদের ছুটিতে গ্রামের বাড়িতে যারা আছেন, সরকার ঘোষিত বিধিনিষেধ শেষ হলে তারাও কাজে যোগ দেবেন। এজন্য কোনো শ্রমিকের চাকরি যাবে না। কোনো কারখানা থেকে তাদের ছাঁটাই কারা হবে না।

এসজে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS