• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

টিকাকেন্দ্রিক মুনাফা বন্ধের আহবান ড. ইউনূসের

আরটিভি নিউজ

  ২৪ জুলাই ২০২১, ১০:৪৯
টিকাকেন্দ্রিক মুনাফা বন্ধের আহবান ড. ইউনূসের
ড. মুহাম্মদ ইউনূস

শান্তিতে নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস বলেন, মানুষকে নিরাপদে ও করোনামুক্ত রাখতে টিকাকেন্দ্রিক মুনাফার দেয়াল ভেঙে ফেলতে হবে পাশাপাশি বিশ্বব্যাপী কোভিড টিকার সমতা নিশ্চিতেরও আহ্বান জানান ড. ইউনূস।

সম্প্রতি এক ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, আমরা ফ্রি টিকা নিয়ে অনেক কথা বলেছি। এ নিয়ে কাজ করছি আমরা। কারণ টিকা নিয়ে বাণিজ্য চলছে, ফলে টিকা পেতে মানুষকে দূর্ভোগ পোহাতে হচ্ছে।

অধ্যাপক ইউনূস বলেন, তিনটি শীর্ষ ফার্মাসিউটিক্যালস কোম্পানি এখন পর্যন্ত টিকা থেকে মোট ২৬ বিলিয়ন (দুই হাজার ৬০০ কোটি) মার্কিন ডলার মুনাফা করেছে। এসব প্রতিষ্ঠান আরও মুনাফা করবে এবং আরও ফার্মাসিউটিক্যালস কোম্পানি এই মুনাফার তালিকায় যুক্ত হবে। তাই বিষয়টি এখন হয়ে গেছে—মুনাফা বনাম জীবন। মানুষ মারা যাচ্ছে আর কিছু লোক তাদের নিজেদের মুনাফার স্বার্থে টিকা হাতে রাখতে চাচ্ছে। আমরা বলেছি, টিকাকেন্দ্রিক এই মুনাফা চক্র ভাঙতে হবে, অন্যথায় টিকার সমতা নিশ্চিত করা সম্ভব হবে না। এখন পর্যন্ত আমরা বিশ্ব জনসংখ্যার একটি অংশকে কেবল টিকার আওতায় আনতে পেরেছি।

আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে সবার জন্য টিকা নিশ্চিত করার বিষয়ে কী প্রত্যাশা করছেন—জানতে চাইলে ড. ইউনূস গণমাধ্যমকে জানান, টিকা পেতে যেন মানুষকে দূর্ভোগ পোহাতে না হয় এবং বিশ্বব্যাপী টিকার সমতা নিশ্চিত করতে তাঁরা এক বছরেরও বেশি সময় ধরে কাজ করে যাচ্ছেন।

এমএন

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মঙ্গলবার স্থায়ী জামিন চাইবেন ড. ইউনূস
ড. ইউনূসের দণ্ড স্থগিতের আদেশ বাতিল
'ড. ইউনূসকে হয়রানিতে নষ্ট হতে পারে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক'
ড. ইউনূসকে হয়রানির জন্য আইনের অপব্যবহার হতে পারে বলে আশঙ্কা যুক্তরাষ্ট্রের
X
Fresh