Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮

বিশেষ বিবেচনায় পুলিশে নিয়োগ চান চাকরি প্রত্যাশীরা

বিশেষ বিবেচনায় পুলিশে নিয়োগ চান চাকরি প্রত্যাশীরা
গোপালগঞ্জ জেলা প্রশাসকের কাছে চাকরি প্রত্যাশীদের স্মারকলিপি প্রদান

চলমান করোনামহামারিতে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ জটিলতায় বিশেষ বিবেচনায় বাংলাদেশ পুলিশের বহিরাগত ক্যাডেট এসআই (নিরস্ত্র) পদে নিয়োগ চান ৩৮তম ক্যাডেট এসআই (নিরস্ত্র) নিয়োগ ২০১৯ এর ভাইভা পরীক্ষায় অংশ নিয়ে চূড়ান্তভাবে বাদ পড়া প্রার্থীরা।

রোববার (২৭ জুন) সকালে এমন দাবি জানিয়ে প্রধানমন্ত্রী ও আইজিপি বরাবর স্মারকলিপি জমা দিয়েছেন তারা।

স্মারকলিপিতে তারা বলেন, প্রায় এক লাখ পঁচিশ হাজার প্রার্থীদের মধ্যে আমরা শারীরিক ও লিখিত পরীক্ষায় মেধার স্বাক্ষর রেখে উত্তীর্ণ হই এবং চার হাজার ১২৫ জন প্রার্থী মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করি। যা থেকে নিয়োগ কমিটি এক হাজার ৪০২ জনকে সাময়িকভাবে সুপারিশ করে। পরে এদের মধ্য থেকে ৯৫ জন প্রার্থী স্বাস্থ্য পরীক্ষা ও পুলিশ তদন্তে বাদ পরেন। যার ফলে নিয়োগ কমিটির চূড়ান্ত সুপারিশ এর সংখ্যা দাঁড়ায় এক হাজার ৩০৭ জন। যা কিনা বিগত কয়েক বছরের এসআই নিয়োগের সংখ্যার তুলনায় সর্বনিম্ন।

এছাড়া বিগত কয়েক বছরের সুপারিশ তালিকার খসড়া পর্যালোচনা করে দেখা যায়, চূড়ান্তভাবে সুপারিশের পরে বিসিএস, ব্যাংক, এনএসআইসহ দেশের প্রথম শ্রেণির সরকারি চাকরিগুলোতে যোগদানের কারণে প্রতি বছর ৩০০-৪০০ জন প্রার্থী মৌলিক প্রশিক্ষণে অংশগ্রহণ করে না। আবার মৌলিক প্রশিক্ষণে অংশগ্রহণ করলেও অনেকেই মাঝপথে প্রশিক্ষণ ছেড়ে চলে যায়।

স্মারকলিপিতে তারা আরও বলেন, বিশ্বব্যাপী করোনামহামারি পরিস্থিতিতে সকল ধরনের একাডেমিক ও চাকরির নিয়োগ স্থগিত রয়েছে। তারই ফলশ্রুতিতে ২০২০ সালে বাংলাদেশ পুলিশের এসআই নিয়োগের জন্য কোন সার্কুলার হয়নি। ২০২০ ও চলতি বছরেও নিয়োগের জন্য কোন সার্কুলার হয়নি। এছাড়া নিয়োগ বিধিতে সংস্কার আনায় তা অনুমোদনের জন্য নতুন করে সার্কুলার দেওয়ায়ও জটিলতা সৃষ্টি হচ্ছে।

এদিকে, দেশের নবম ও দশম গ্রেডের সকল চাকরিতে সৃষ্ট শূন্য পদে প্যানেল করে নিয়োগের প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। সে লক্ষ্যে দশম গ্রেডের এসআই পদে সৃষ্ট শূন্য পদ পূরণের লক্ষ্যে সর্বশেষ নিয়োগ পরীক্ষায় ভাইভায় অংশ নিয়েও যারা সুপারিশপ্রাপ্ত হননি তাদের থেকে আরও কিছু সংখ্যক ক্যাডেট সুপারিশ করার দাবি জানান তারা।

বাংলাদেশ পুলিশের হেডকোয়ার্টার ও প্রধানমন্ত্রী কার্যালয়ে স্মারকলিপি জমা দেওয়ার সময় উপস্থিত ছিলেন ভাইভায় অংশ নেওয়া চাকরিপ্রত্যাশীরা।

ওয়াই/পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS