• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

কোরবানির ঈদে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণে ব্যস্ত গরু খামারিরা (ভিডিও)

শরিয়ত খান, আরটিভি নিউজ

  ২৮ জুন ২০২১, ০৮:৫৯
কোরবানির ঈদে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণে ব্যস্ত গরু খামারিরা (ভিডিও)
কোরবানির ঈদে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণে ব্যস্ত গরু খামারিরা

ঈদুল-আজহা উপলক্ষে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণে ব্যস্ত গরুর খামারিরা। ‘আধিরা’, ‘এল ডোরাডো’, ‘মিস্টার বাংলাদেশ’ সহ নানা নামে চলছে নজর কাড়ার চেষ্টা। কেউ বেছে নিচ্ছেন বিখ্যাত খেলোয়াড়দের নাম। কেউ আবার সিনেমার বিভিন্ন চরিত্রকে। কেবল নাম-ই নয় এসব গরু আকারেও বড়। তাই কিনতে না পারলেও গরুগুলোকে দেখতে খামারে ভিড় করছেন উৎসুক মানুষ।

টেলিভিশনে চোখ না থাকলে মিউজিক শুনে যে কারও ভারতের কন্নড়ি ব্লকবাস্টার সিনেমা ‘কেজিএফ’র ভিলেন আধিরার কথা মনে হতে পারে। তবে পর্দায় চোখ ফেরালে রক্ত হিম করা আধিরাকে নয় বরং একদম শান্ত স্বভাবের একটি প্রাণিকে দেখতে পাবেন। ক্রেতাদের নজর কাড়তেই গরুর মালিকের এমন কৌশল!

এই আধিরার দেশ অবশ্য ভারত নয়, আটলান্টিকের ওপারের মার্কিন যুক্তরাষ্ট্র। বিশালদেহী গরুটির ওজন প্রায় সাড়ে ১৩শ কেজি। হলস্টিয়ান ফিজিয়ান জাতের গরুটির দাম চাওয়া হচ্ছে ৩৫ লাখ টাকা।

খামারিরা জানান, এবছর বাংলাদেশের সব স্থানেই ছোট গরুর চাহিদা সবচেয়ে বেশি। আমরা অনেক দেশি-বিদেশি বড় বড় গরু সংগ্রহ করেছি। আমাদের কাছে দেড় বছর থেকে দুই বছর ধরে পালন করা গরুও আছে। ‘কেজিএফ’-এর সোনার শহর, ‘এল ডোরাডো’র নামেও গরু আছে। নেপালের গির জাতটির ওজন প্রায় এক হাজার কেজি। দাম নয় লাখ।

এদিকে ‘মিস্টার বাংলাদেশ’, আমেরিকার ‘হস্টিয়ান ফিজিয়ান’ ও পাকিস্তানের ‘শাহিওয়াল’ জাতের মিশ্রণে, বাংলাদেশেই জন্ম। প্রায় এক টন ওজনের গরুটির দাম চাওয়া হচ্ছে ১০ লাখ টাকা।

রাজধানীর মোহাম্মদপুর বেড়িবাঁধের ‘আলমদিনা এ্যাগ্রোতে আছে ‘হেয়ারফরড’, ‘অগাস’, ‘ইন্দো ব্রাহমা’ সহ নানা জাতের গরু। পাঁচশ’র বেশি গরুর মধ্যে বেশিরভাগই দেশি জাতের। করোনার কথা মাথায় রেখে এই খামারেও গরু কোরবানি ও মাংস প্রস্তুত করার ব্যবস্থা করা হয়েছে।
এসজে/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কোরবানির ঈদের সম্ভাব্য তারিখ
বেলুচিস্তান পরিস্থিতি নিয়ে মার্কিন প্রেসিডেন্টের দৃষ্টি আকর্ষণ করল বিএসি
X
Fresh