• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

সড়কে দাপিয়ে বেড়াচ্ছে রংচটা লক্কর-ঝক্কর বাস (ভিডিও)

শাকিবুর রহমান, আরটিভি নিউজ

  ২১ জুন ২০২১, ১২:২২
সড়কে দাপিয়ে বেড়াচ্ছে রংচটা লক্কর-ঝক্কর বাস
সড়কে দাপিয়ে বেড়াচ্ছে রংচটা লক্কর-ঝক্কর বাস

রাজধানীর সড়কে দাপিয়ে বেড়াচ্ছে রংচটা লক্কর-ঝক্কর বাস। আসন সংখ্যা বাড়াতে পরিবর্তন করা হচ্ছে গাড়ির নকশা। ঝুঁকিপূর্ণ এসব যানবাহনের কারণে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। দীর্ঘ হচ্ছে হতাহতের তালিকা। পরিবহন বিশেষজ্ঞরা বলছেন, দুর্ঘটনার অন্যতম কারণ যানবাহনের নকশা বদল।

রাজধানীতে চলাচলকারী বেশীরভাগ বাস-মিনিবাসেরই বেহাল দশা। কোনটির এক অংশ খুলে পড়েছে তো কোনোটা দুমড়ানো মোচড়ানো। রং সে তো বহুদিন আগেই চটে গেছে। নেই সাইড ইনডিকেটর কিংবা ব্রেক লাইট। ভেতরে বসার আসনগুলোও নড়বড়ে ও ছেঁড়া।

ফিটনেসবিহীনের সঙ্গে পাল্লা দিয়ে চলছে অবৈধ যানবাহন। করোনাকালেও তাদের দাপট কমেনি। চলার অযোগ্য বাসগুলোকে রং করে আবার নামানো হয় রাস্তায়। কয়েকটি ওয়ার্কশপ ঘুরে দেখা যায়, মেয়াদহীন যানবাহনগুলো ঘসা মাজা চলছে। শুধু তাই নয় নকশা পরিবর্তন করে বাড়ানো হচ্ছে বাসের আসন সংখ্যা আর আকার।

গাড়ি মেরামত করা শ্রমিকরা বলেন, এখানে গাড়ি নিয়ে আসে। তারপর আমরা তা রং করে দেই। গাড়ির সিট বানানোর কথা বলেন মালিকরা তাই আমাদের কিছু করা নেই।

এ বিষয়ে ওয়েলকাম ও মৌমিতা বাসের ব্যবস্থাপনা পরিচালক মো. কালু শেখ বলেন, সড়কে এমন যানবাহন থাকলে তা নিষিদ্ধের দায়িত্ব বিআরটিএর। ৩৬ সিটের জায়গাই যদি ৪২ করে থাকে তাহলে হয়তো আইনের অজান্তে এটি করে। তবে বাস রাস্তায় নামলে মামলা কিন্তু দিচ্ছে পুলিশ।

একই বিষয়ে বিআরটিএ-এর (রোড সেফটি) পরিচালক বলেন, অবৈধ যানবাহন নিয়ন্ত্রণে অভিযান চলমান রয়েছে।
পরিবহন বিশেষজ্ঞরা চোখে দেখে ফিটনেস না দিয়ে অটোমেশনের মাধ্যমে ফিটনেস দেয়ার পরামর্শ দেন।

লক্কর-ঝক্কর বাস নিয়ে বুয়েটের এআরআই এর পরিচালক ড. মো. হাদিউজ্জামান আরটিভি নিউজকে বলেন, চোখে দেখে ফিটনেস না দিয়ে অটোমেশনের মাধ্যমে ফিটনেস দেখার প্রয়োজন। এতে করে নকশা বদলানোর বিষয়টি ধরা সম্ভব। একজন মানুষ ৫ মিনিটে অনেকগুলো গাড়ি দেখছে। এই নিয়ম আসলে তামাশা ছাড়া আর কিছুই নয়।

এ ছাড়া রাজধানীর সড়কে ২০ বছরের পুরোনো বাস মিনিবাস চলাচল নিষিদ্ধ হলেও কর্তৃপক্ষের নজর এড়িয়ে অথবা তাদের ম্যানেজ করে অতি পুরোনো গণপরিবহন চলছে।
জিএম/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আমিরাতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি নিহত
মৃত্যুর কারণ জানা গেল মহাসড়কে পড়ে থাকা সেই হাতির
ওবায়দুল কাদেরের পদত্যাগ চাওয়ায় শাহবাগ থানায় জিডি
তাপদাহে গলে গেছে সড়কের পিচ, আটকে যাচ্ছে জুতা
X
Fresh