Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮

ভালো থাকুক বাবারা 

ভালো থাকুক বাবারা 
ভালো থাকুক বাবারা 

বাবা মানে বটবৃক্ষের ছায়া। বাবা মানে নির্ভরতা। সন্তানের প্রতি পিতা বা বাবার ভালোবাসা চিরকালের। বাবার প্রতি সন্তানের ভালোবাসা প্রকাশের একটি অন্যতম দিন। আজ বিশ্ব বাবা দিবস।

প্রতি বছরের জুন মাসের তৃতীয় রোববার সারা বিশ্বের সন্তানরা পালন করেন ‘বিশ্ব বাবা দিবস’। বছরের এই একটি দিনকে প্রিয় সন্তানেরা আলাদা করে বেছে নিয়েছেন বাবাদের জন্য। পশ্চিমা বিশ্বে এ ধারণা প্রচলিত হলেও আমাদের দেশেও দিনটি উদযাপন করা হয়।

বিশ্বের ১১১টি দেশে পালিত হয় বাবা দিবস। পৃথিবীর সব বাবার প্রতি শ্রদ্ধা আর ভালোবাসা প্রকাশের ইচ্ছা থেকেই দিবসটি পালন করা শুরু হয়েছে। তবে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডসহ কয়েকটি দেশ সেপ্টেম্বরের প্রথম রোববার বাবা দিবস পালন করে থাকে।

আজ বিশ্বের সব বাবার প্রতি ভালোবাসা জানাচ্ছেন সন্তানেরা। ভালোবেসে উপহারও দেবেন। ফেসবুক, ইনস্টাগ্রামের ওয়ালগুলো ভরে যাবে প্রিয় বাবার ছবিতে। যাদের বাবা বেঁচে আছেন তারা আনন্দ-উচ্ছ্বাসে ছবি আপলোড করবেন। আর যাদের বাবা নেই, তারা বাবার ছবি পোস্ট করে, বাবাকে নিয়ে লিখে স্মৃতিচারণ করবেন।

জনি তার বাবাকে নিয়ে লিখেছেন, তোমার মত বাবা পে‌য়ে আ‌মি গ‌র্বিত। বাবা এমন একজন, যিনি সারা জীবন নিজের পরিবারের মুখে হাসি ফোটানোর জন্যে কঠোর পরিশ্রম করে যান। নিজের সব খুশি অবধি বিসর্জন দিয়ে দেন। বাবা অ‌নেক ভা‌লোবা‌সি তোমা‌কে।

মিজানুর রহমান লিখেছেন, বাবা মানে সারাদিন ঘামে ভেজা শরীরে কঠোর পরিশ্রম শেষে হাসি মুখে বাড়ি ফেরা। বাবা মানে শত শাসন সত্ত্বেও এক নিবিড় ভালোবাসা, আদরের এক অফুরন্ত ভান্ডার।

রিথিলা তার বাবাকে নিয়ে ফেসবুকে জানিয়েছেন, বাবা দিবসে শ্রদ্ধা রইলো পৃথিবীর সব বাবার প্রতি। শ্রদ্ধা জানাই আমার আব্বু, আমার বাবা। আমার সন্তানের বাবাই কে।

যাদের ভালোবাসা, ভালো থাকাই বাঁচিয়ে রাখে সন্তানদের।

শাম্মি তার বাবাকে হারিয়েছেন ৯ মাস আগে, তিনি ফেসবুকে লিখেছেন, আজকে বাবা দিবস শুনেই বুক কেঁপে উঠলো।

ইতিহাস থেকে জানা যায়, ১৯০৮ সালে প্রথম বাবা দিবস উদযাপনের উদ্যোগ নেওয়া হয়েছিল। যুক্তরাষ্ট্রের ওয়েস্ট ভার্জিনিয়ার ফেয়ারমন্টে ৫ জুলাই এই দিবস পালন করা হয়। ১৯৬৬ সালে যুক্তরাষ্ট্রের তত্কালীন প্রেসিডেন্ট লিন্ডন বি জনসন জুন মাসের তৃতীয় রোববারকে আনুষ্ঠানিকভাবে বাবা দিবস হিসেবে নির্ধারণ করেন।

১৯৭২ সালে প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন প্রতিবছর জাতীয়ভাবে বাবা দিবস পালনের রীতি চালু করেন।

এমআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS