Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৭ জুন ২০২১, ১৫:৫৪

আগের চেয়ে বেশি শান্তিতে আছে বাংলাদেশের মানুষ

The people of Bangladesh are more at peace than before
সংগৃহীত

চলতি ব‌‌ছরে বৈশ্বিক শান্তি সূচকে ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌(জিপিআই) বাং‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌লাদেশে‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌র‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌ সাত ধাপ উন্নতি হ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌য়েছে। বিশ্ব শান্তির এই সূচকে গত বছর বাংলাদেশের অবস্থান ছিল ৯৭। তবে এ বছর ২ দশমিক শূন্য ৬৮ স্কোর নিয়ে ৯১তম স্থানে উঠে এসেছে বাংলাদেশ।

অস্ট্রেলিয়া ভিত্তিক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকনোমিকস অ্যান্ড পিস (আইইপি) বিশ্ব শান্তি সূচক-২০২১ প্রকাশ করেছে। বৃহস্পতিবার প্রকাশিত এই সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান তৃতীয়।

একেবারে সাত লাফ দেয়ায় এবার শ্রীলঙ্কাকে পেছনে ফেলেছে বাংলাদেশ। গত বছরের তুলনায় ১৯ ধাপ অবনতি ঘটে দেশটির। এ বছর তাদের বৈশ্বিক অবস্থান ৯৫তম। সবমিলিয়ে দক্ষিণ এশিয়ায় শ্রীলঙ্কার অবস্থান চতুর্থ।

শান্তি সূচকে উন্নতি ঘটেছে ভারতেরও। এ বছর দেশটির অবস্থান ১৩৫তম এবং দক্ষিণ এশিয়ায় পঞ্চম। পাকিস্তানেরও উন্নতি হয়েছে। চলতি বছর দেশটির অবস্থান ১৫০তম। আর দক্ষিণ এশিয়ায় পাকিস্তানের অবস্থান ষষ্ঠ।

এছাড়া পরপর চতুর্থবারের মতো এই তালিকার তলানিতে রয়েছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান। দেশটির অবস্থান ১৬৩তম। তবে দক্ষিণ এশিয়ায় শান্তিপূর্ণ দেশের তালিকায় শীর্ষে রয়েছে ভূটান। এরপরই রয়েছে নেপাল। সূচকে দেশ দুটির অবস্থান যথাক্রমে ২২তম এবং ৮৫তম।

উল্লেখ্য, প্রতি বছর বিশ্বের স্বাধীন ১৬৩টি দেশ ও ভূখণ্ডের নাগরিকদের শান্তিপূর্ণ জীবন-যাপনের নিরাপত্তা, সুরক্ষা, অর্থনৈতিক পরিস্থিতি এবং শান্তিপূর্ণ সমাজ গঠনে নেয়া পদক্ষেপের ওপর ভিত্তি করে বিশ্ব শান্তি সূচক তৈরি করে আইইপি।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS