• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

রানা প্লাজার শ্রমিকদের স্মরণে ওয়েবসাইট

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ এপ্রিল ২০১৭, ১৭:০৫

​রানা প্লাজাকে স্মরণ ও দেশের শ্রমিকদের তুলে ধরতে ওয়েবসাইট চালু করেছে বাংলাদেশ গার্মেন্টস ওয়ার্কাস সমিতি।

ওয়েবসাইটটিতে রয়েছে নিহত, নিখোঁজ ও আহত শ্রমিকদের জীবনের গল্প, নিহত তালিকা এবং আন্দোলনকর্মী, লেখক, অর্থনীতিবিদদের লেখা, ছবি, গান, নাটক ও কার্টুন।

এছাড়া এতে গার্মেন্টস শ্রমিকদের সন্তানদের জীবন ও পথচলার গল্পও থাকবে।

২০১৫ সালে গার্মেন্ট শ্রমিক সংহতির উদ্যোগে প্রকাশিত ‘২৪ এপ্রিল: হাজার প্রাণের চিৎকার’ বইয়ের ইংরেজি অনুবাদ নিয়েই ওয়েবসাইটটি করা হয়েছে।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার অডিটরিয়ামে এক অনুষ্ঠানে এ ওয়েবসাইটের উদ্বোধন করেন রানা প্লাজায় নিহত শ্রমিক সাগরিকার বোন বকুল খাতুন।

বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সমিতির প্রেসিডেন্ট তাসলিমা আক্তার ওয়েবসাইটটির দেখভাল করছেন। তিনি জানান, দীর্ঘসময় ধরে অত্যন্ত নিবিড় যোগাযোগের মাধ্যমে শ্রমিকদের জীবনের গল্প সংগ্রহ করে এবং বিভাগ ও জেলা অনুযায়ী নিহত ও নিখোঁজ শ্রমিকদের তালিকা তৈরি করা হয়েছে। এসব লেখা, তথ্য-উপাত্ত এবং ছবি নিয়েই www.athousandcries.org নামের এ ওয়েবসাইট।

তিনি বলেন, রানা প্লাজা ধসের ঘটনাটি শুধু দেশ কেন্দ্রিক নয়, বিশ্বব্যাপী আলোচিত ঘটনা। আর এর সঙ্গে জড়িত রয়েছে বহির্বিশ্বের ক্রেতারা। যাদের চাহিদা ও পছন্দ অনুসারে শ্রমিকরা পোশাক তৈরি করছেন। তাই দেশ-বিদেশের ক্রেতা ও জনগণকে পোশাক খাতের শ্রমিকদের কথা জানাতে ওয়েবসাইটটি তৈরি করা হয়েছে।

এমসি/সি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৬ মাসে মামলা নিষ্পত্তির নির্দেশ, স্থগিত থাকবে রানার জামিন
X
Fresh