• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম বাড়ল ২০ টাকা

আরটিভি নিউজ

  ০২ জুন ২০২১, ১২:০১
এক সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের ঝাঁজে অস্থির বাজার
এক সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের ঝাঁজে অস্থির বাজার

রাজধানীর বিভিন্ন বাজারে এক সপ্তাহের কম সময়ের ব্যবধানে অস্থির হয়ে উঠেছে পেঁয়াজের বাজার। প্রতি কেজিতে পেঁয়াজের দাম বেড়েছে ১৫ থেকে ২০ টাকা। গত শনিবার প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ৪০-৪৫ টাকায়। আর আজ বুধবার সকালে সেই পেঁয়াজ মানভেদে ৫৫ থেকে ৬০ টাকা দরে বিক্রি হতে দেখা গেছে।

পাইকারি ব্যবসায়ী ও আড়তদাররা বলছেন, এই সময়ে দেশি পেঁয়াজের পাশাপাশি ভারত থেকেও পেঁয়াজ আসত। কিন্তু কয়েক মাস ধরেই দেশটি থেকে পেঁয়াজ আসছে না। আবার পাবনা, রাজবাড়ী, কুষ্টিয়া, মাগুরা, ফরিদপুরসহ যেসব জেলায় পেঁয়াজের উৎপাদন বেশি হয়, সেসব এলাকার হাটে এখন বেশি দামে বিক্রি হচ্ছে, যা বাজারে প্রভাব ফেলছে।
গত সপ্তাহে ৪০-৪২ টাকা কেজি থাকলেও আজ ৪৮-৫২ টাকা কেজি দরে বিক্রি করছেন আরতদাররা। আর খুচরা বাজারে ৫৫-৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

কারওয়ান বাজারের খুচরা ব্যবসায়ী আকাশ বুধবার সকালে আরটিভি নিউজকে বলেন, ভারত থেকে পেঁয়াজ আসা বন্ধ হওয়া আর সিন্ডিকেটচক্রের কারণে দাম বেড়েছে।

বাজার ঘুরে দেখা গেছে, রসুন গত সপ্তাহে ১০০ টাকা থাকলেও আজ ১৩০ টাকায় বিক্রি হচ্ছে। তবে আদা-রসুনের দাম বাড়লেও আলুর দাম স্থিতিশীল রয়েছে।

আরেক ব্যবসায়ী আহসান হাবিব বলেন, আমদানি কম থাকার কারণে আদা-রসুনের দাম বাড়তি। তাছাড়া সামনে কোরবানি।

পেঁয়াজের আরতদার সেলিম মল্লিক আরটিভি নিউজকে বলেন, ভারতসহ অন্যান্য দেশ থেকে পেঁয়াজ না আসায় দাম বেড়েছে। তবে গতকালের তুলনায় আজ কম।

রাজধানীর শ্যামবাজার পেঁয়াজ ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. মাজেদ আরটিভি নিউজকে বলেন, সরকার পেঁয়াজ আমদানির সুযোগ বন্ধ করে রেখেছে। আমদানির অনুমোদন দেওয়া হলে কয়েক দিনের মধ্যে দাম স্বাভাবিক হবে। আর যদি না দেয়, তাহলে দাম আরও বাড়তে পারে।
পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh