Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮

লকডাউনের এপ্রিলে সড়ক দুর্ঘটনায় ৪৬৮ জন নিহত

প্রতীকী ছবি।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস রোধে পুরো এপ্রিল মাস জুড়েই ছিল লকডাউন। কিন্তু আফসোসের বিষয় হলো এই সময়েও থেমে নেই সড়ক দুর্ঘটনা। গেলো এপ্রিল মাসে ৪৩২টি সড়ক দুর্ঘটনায় ৪৬৮ জন নিহত ও ৫০৭ জন আহত হয়েছেন।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির সড়ক দুর্ঘটনা মনিটরিং সেলের পর্যবেক্ষণ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

বাংলাদেশের সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন বিশ্লেষণ করে রোববার (০২ মে) সকালে গণমাধ্যমে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংগঠনটি এই প্রতিবেদন প্রকাশ করে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গেলো এপ্রিল মাসে রেলপথে ৮টি দুর্ঘটনায় ৬ জন এবং নৌ-পথে ১৪টি দুর্ঘটনায় ৩৮ জন নিহত ও ৯ জন আহত হয়েছেন। ২ জন নিখোঁজ হওয়ার সংবাদও পাওয়া গেছে।

এ সময় সড়ক দুর্ঘটনায় আহত হয়েছেন ৮২ জন পথচারী, ১৩৪ জন চালক, ১১০ জন পরিবহন শ্রমিক, ৩৩ জন শিক্ষার্থী, ৬ জন শিক্ষক, ২৮ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, ৫২ জন নারী, ৪৭ জন শিশু এবং ৪ জন রাজনৈতিক দলের নেতাকর্মীর পরিচয় সংবাদপত্রে প্রকাশিত হয়েছে।

দুর্ঘটনায় নিহত হয়েছেন ১১২ জন চালক, ৮২ জন পথচারী, ৩৮ জন নারী, ২৬ জন ছাত্র-ছাত্রী, ৩৬ জন পরিবহন শ্রমিক, ৪২ জন শিশু, ২ জন রাজনৈতিক দলের নেতাকর্মী, ৭ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও ৪ জন শিক্ষক ।

প্রতিবেদনে আরও বলা হয়, সর্বোচ্চ ২২১টি দুর্ঘটনা ট্রাক ও কাভার্ডভ্যানে, ১৪৪টি দুর্ঘটনা মোটরসাইকেলে, ৫৫টি ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক, ৬৪টি নসিমন ও করিমন, ৫২টি সিএনজিচালিত অটোরিকশা, ৩০টি প্রাইভেট কার ও ২০টি বাস এসব দুর্ঘটনায় জড়িত ছিল।

এপ্রিল মাসে সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা সংঘটিত হয় ৮ তারিখ। ওইদিন ২৬টি সড়ক দুর্ঘটনায় ২৬ জন নিহত ও ৩৩ জন আহত হয়। সবচেয়ে কম সড়ক দুর্ঘটনা হয় ১৪ এপ্রিল, ৬টি সড়ক দুর্ঘটনায় ১০ জন নিহত ও ৬ জন আহত হন।

এম

RTV Drama
RTVPLUS