Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮

রাজধানীসহ সারা দেশে ভূমিকম্প অনুভূত 

রাজধানীসহ সারা দেশে ভূমিকম্প অনুভূত 
ভূমিকম্প অনুভূত 

রাজধানী ঢাকাসহ সারাদেশে আজ বুধবার (২৮ এপ্রিল) সকাল ৮টা ২২ মিনিটের দিকে ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পের উৎপত্তিস্থল ঢাকা থেকে ৩৯৭ কিলোমিটার দূরে ভারতের আসাম রাজ্যের শোনিতপুরে। উৎপত্তিস্থলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ২।

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, ভূমিকম্পটির উৎপত্তিস্থল আসাম থেকে ২০ কিলোমিটার দূরে। যার প্রভাব পড়ে বাংলাদেশ, ভারত, ভুটান, মিয়ানমার ও চীনে। তাৎক্ষণিকভাবে এ ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

আরও পড়ুন... কোথায় সায়েম সোবহান আনভীর?

বেশ কয়েক সেকেন্ড স্থায়ী এ ভূকম্পনের পর আরও কয়েকটি প্রতিঘাত টের পাওয়া যায়। এ সময় আতঙ্কে রাজধানীসহ সারাদেশেই ঘর বাড়ি, দোকানপাট ও প্রতিষ্ঠান ছেড়ে খোলা রাস্তায় নেমে আসে মানুষ। অনেকেই নিরাপদ আশ্রয়ের সন্ধানে ছোটাছুটি করে।

গাইবান্ধা প্রতিনিধি ফেরদৌস জুয়েল জানান, গাইবান্ধায় সকাল ৮টা ২২ মিনিটে মাঝারি আকারের ভূমিকম্প অনুভূত হয়েছে। প্রায় ২৫ থেকে ৩০ সেকেন্ড স্থায়ী ভূমিকম্পে কোথাও কোন ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। সেহেরির পর অনেকে ঘুমিয়ে ছিলেন। যারা জেগেছেন তারা আতঙ্কিত হয়ে পড়েন। অনেকে ঘর থেকে বাইরে বেরিয়ে আসেন।

কুড়িগ্রাম প্রতিনিধি আবদুল কুদ্দুস চঞ্চল জানিয়েছেন, কুড়িগ্রামে রিখটার স্কেলে ৬ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। কুড়িগ্রাম আবহাওয়া অফিস জানিয়েছে, এটি একটি শক্তিশালী ভূমিকম্প। যার উৎপত্তিস্থল ভারতের আসাম রাজ্যের শোনিতপুর জেলায়।

এছাড়া সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোনা, শেরপুর, গাজীপুর, জামালপুর, টাঙ্গাইল, নরসিংদী, সিরাজগঞ্জ, বগুড়া, রংপুর জেলায় ভূমিকম্প অনুভূত হয়েছে।

উল্লেখ্য, রিখটার স্কেলে ৫ থেকে ৫ দশমিক ৯ পর্যন্ত মাত্রাকে মাঝারি ধরনের ভূমিকম্প বলা হয়। আর ৪ দশটিক ৯ মাত্রার ভূমিকম্প হলে তাকে মৃদু ভূমিকম্প এবং ৬ হলে শক্তিশালী ভূমিকম্প বলা হয়।

পি

RTV Drama
RTVPLUS