• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

গরম থাকবে আরও ৭ দিন

আরটিভি নিউজ

  ২৬ এপ্রিল ২০২১, ১৮:২৭
গরম থাকবে আরও ৭ দিন
ফাইল ছবি

আজ সোমবার (২৬ এপ্রিল) সকাল ৯টায় পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, যশোর, কুষ্টিয়া ও খুলনা অঞ্চলের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এসব অঞ্চলের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে।

এছাড়াও রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশসহ ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ, রংপুর, সিলেট ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, চলতি মাসে তাপপ্রবাহ আরও ছড়িয়ে পড়বে। থাকবে আগামী মাসের শুরু পর্যন্ত। অর্থাৎ গরম থাকবে আরও এক সপ্তাহ। এরপর কিছুটা ঝড়-বৃষ্টি হয়ে তাপমাত্রা কমে আসতে পারে। কিন্তু গরম কমবে না। ঝড়-বৃষ্টি কমলে আবারও বাড়তে পারে তাপমাত্রা।

গত সপ্তাহ থেকেই প্রতিদিনই তাপমাত্রা বাড়ছে। গতকাল রোববার ( ২৫ এপ্রিল) চলতি বছরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। যা সাত বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ছিল। এর আগে ২০১৪ সালের এই দিনে অর্থাৎ ২৫ এপ্রিল চুয়াডাঙ্গায় ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছিল। এছাড়া দেশের অন্যান্য এলাকার তাপমাত্রাও গতকাল অনেক বেশি ছিলো।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান আরও বলেন, আগামী মাসের প্রথম সপ্তাহে কালবৈশাখী হতে পারে। সঙ্গে কিছু বৃষ্টিও। এতে তাপমাত্রা কিছুটা কমে আসতে পারে। তবে এটি সাময়িক। গ্রীষ্মকালে এই তাপমাত্রা এমনই থাকার কথা।

আবহাওয়া অধিদপ্তর জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর আশপাশের এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে দেশের বেশিরভাগ অঞ্চলের আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। দিনের তাপমাত্রা আরও বাড়তে পারে ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

এমআই

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এবার মাদরাসাও বন্ধ ঘোষণা
অসহনীয় গরমে সুপার লিগে দুই দিন করে বিরতি
যশোরে তীব্র তাপপ্রবাহে নাকাল জনজীবন
গরম আরও বাড়ার আভাস 
X
Fresh